উত্তম কুমারের দুর্গাপুজার গান মুক্তি পেলো

সাংস্কৃতিক প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :

সঙ্গীতশিল্পী উত্তম কুমারের গাওয়া শারদীয় দুর্গাপুজার গান মুক্তি পেলো। ডিজিটালি অনলাইনে কাভার গানটি শুনা যাবে। এটির মিউজিক ভিডিও ইউটিউবে আপ করা হয়েছে। যে আগমণী সঙ্গীতটি ছাড়া বাঙালির দুর্গা পুজা ভাবা যায না। সেই বিখ্যাত গান ‘বাজলো তোমার আলোর বেণু’ নয়া সঙ্গীতায়োজনে রেকর্ড করেছেন উত্তম। কথা বাণী কুমার। সুর পঙ্কজ কুমার মল্লিক। মূল শিল্পী সুপ্রিতি ঘোষ। উল্লেখ্য, গেলো বছর উত্তমের মুক্তি পাওয়া অ্যালবামও ছিল মা দুর্গাকে নিয়ে। গেলো ঈদ ও পূজাকে সামনে রেখে অগ্নিবীণার ব্যানারে প্রকাশিত উত্তম কুমারের ভক্তিমূলক নজরুল সঙ্গীতের একক অ্যালবাম ‘এলো রে শ্রীদুর্গা ’ বেশ সাড়া জাগায়। দুর্গাসহ কাজী নজরুলের ভক্তিমূলক গানের সংকলন ছিল সেটি। এবারের সিঙ্গেল গানটি মুক্তি পেয়েছে নয়া মিডিয়া হাউজ ‘কলের গান’ থেকে। এটির সঙ্গীতায়োজক অয়ন মিজান।

উত্তমের গান গাওয়ার শুরু ছেলেবেলা থেকেই। স্কুল থেকে বিশ্ববিদ্যালয় জীবন। সবখানেই সঙ্গীতশিল্পী হিসেবে জুটেছে সম্মান আর পুরষ্কার। উত্তমের পড়াশুনা চট্ট্রগ্রাম বিশ্ববিদ্যালয়। বিষয় সমাজবিজ্ঞান।  নজরুল ইন্সটিটিউট থেকে ডিপ্লোমায় প্রথম শ্রেণি প্রাপ্ত ও সরকারি এই প্রতিষ্ঠানটির নজরুলের প্রশিক্ষক হিসেবে সার্টিফিকেটধারী। দীর্ঘদিন শিখেছেন ওখানে। এছাড়া রবীন্দ্রভারতী থেকে বিমিউজ সম্পন্ন করেছেন। তালিম নিয়েছেন বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান সব সঙ্গীতজ্ঞের কাছে। এখন নিজেও গান শেখান। উত্তম একটি বেসরকারি মহিলা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিষয়ের সহকারি অধ্যাপক। গণমাধ্যমকর্মী হিসেবেও কাজ করছেন দীর্ঘদিন।
২০০৪ সালে উত্তমের ডেব্যু অ্যালবাম ‘হাওয়া’ ছিল আধুনিক গানের। বছর ১১ পর একক অ্যালবাম নিয়ে বেশ জানান দিয়ে গত বছর হাজির হন সঙ্গীতশিল্পী উত্তম। যেটি এবারের দুর্গাপুজোয়ও বাজারে পাওয়া যাচ্ছে। অনলাইনেতো আছেই। কাজী নজরুলের বাছাই করা অবিস্মরণীয় কীর্তন, ভজন, বাউল, শ্যামা বিষয়ক ৮টি ভক্তিগীতি ছিল অ্যালবামটিতে। আধুনিক যন্ত্রানুষঙ্গে কিন্তু শুদ্ধ বাণী ও সুরে স্বকীয়ভাবে আধ্যাত্মলোকের স্পন্দনে গানগুলোকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। যা শ্রোতাদের ভালো লেগেছে। ওই অ্যালবামের রেকর্ডিং কোলকাতা ও ঢাকায় করা। মিউজিক শিল্পীর নীজের, লিটন দাসের ও কোলকাতার সাহেব-সুমনের । গানগুলো ছিল, এলো রে শ্রীদুর্গা, ওরে নীলযমুনার জল, সখি আমি না হয় মান করেছিনু, দেখে যারে রুদ্রাণী মা,  খেলিছ এ বিশ্বলয়ে, এ-কূল ভাঙ্গে ও-কূল গড়ে এই তো বিধির খেলা, আমি বাউল হলাম ধূলির পথে ও গোঠের রাখাল বলে দে রে। এছাড়া, উত্তমের আধুনিক ও নজরুলের গানের বেশকিছু মিক্সড অ্যালবাম বাজারে রয়েছে।

নজরুলের পর এবার একসঙ্গে আরো বেশকটি প্রোজেক্ট নিয়ে কাজ করছেন উত্তম। যার মধ্যে রয়েছে ফোক ফিউশন, আধুনিক, নজরুল, রবীন্দ্র ও সুফি ফিউশন। নিজের স্টুডিওতে দীর্ঘদিন ধরে কাজ এগিয়ে নিচ্ছেন উত্তম। শিগগিরই অন্তত আরো একটি এলবাম বাজারে আনার ইচ্ছে তার। এই প্রসঙ্গে সঙ্গীতশিল্পী উত্তম এই প্রতিবেদককে জানান, তিনি চান একজন কমপ্লিট মিউজিশিয়ান হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে। ছোটবেলা থেকেই বিভিন্নধরণের মিউজিক শোনা ও চর্চার অভ্যেস। চান তাই সব ধরণের গান গাইতে। গিটার ও কি-বোর্ড বাজিয়ে হিসেবে নজর কাড়লেও অন্য বেশ কটি ইনস্ট্রুমেন্টও বাজাতে পারেন উত্তম। মঞ্চ ছাড়া স্টুডিওতেও এ কাজগুলো করতে বেশ আনন্দ পান তিনি। তিনি চান, প্রত্যেক স্কুল-কলেজে মিউজিক ক্লাস হোক। ছেলে-মেয়েরা গুরুর কাছে গিয়ে গান শিখুক। ৪-৫ বছর শেখার আগে কেউ পারফর্ম না করুক। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নজরুল সঙ্গীত ও আধুনিক গানের এ গ্রেডের তালিকাভূক্ত শিল্পী উত্তম। গভীর আবেগী গায়নভঙ্গীর অনন্যতার জন্য এরইমধ্যে উত্তম সঙ্গীতজনদের দৃষ্টি কেড়েছেন। বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে তিনি লাইভ অনুষ্ঠান করছেন। প্রচারিত হচ্ছে মিউজিক ভিডিও। সমানতালে স্টেজ শো-ও করে যাচ্ছেন নিয়মিত। । বর্তমানে নজরুলসঙ্গীত শিল্পী পরিষদের প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করে যাচ্ছেন নিষ্ঠার সঙ্গে। কেননা নজরুল ও তাঁর সঙ্গীতের প্রতি রয়েছে উত্তমের বিশেষ ভালবাসা। তবে সব ধরণের সঙ্গীতেই উত্তমের আগ্রহ। শুনেনও শাস্ত্রীয় সঙ্গীত থেকে শুরু করে পাশ্চাত্য রক-ফিউশন নির্বিচারে। গানের জন্য অনেক ত্যাগ স্বীকারও করেছেন তিনি। আজ আর গান গাওয়ার কোনো বিকল্পই খুঁজে পান না।

ভালোলাগা, বিশ্বাস, জীবনবোধ তার সঙ্গীতকে ঘিরেই। উত্তম দীর্ঘদিন নজরুল চর্চা করেছেন সঙ্গীতজ্ঞ সুধীন দাশ ও সোহরাব হোসেনের কাছে।  উত্তমের সঙ্গীতের প্রথম শিক্ষক স্থানীয় শিশু একাডেমিতে প্রয়াত দেলোয়ার হক। বিশুদ্ধ মার্গসঙ্গীত শিখেছেন উস্তাদ মিহির লালা, অনিলকুমার সাহা, গৌতম ভট্টাচার্য, উস্তাদ মাশকুর আলী খান, শুভ্রা গুহ, বিদুষী শান্তি শর্মা প্রমুখের কাছে। বর্তমানে উচ্চাঙ্গ সঙ্গীতে উচ্চতর তালিম নিচ্ছেন পন্ডিত তুষার দত্তের কাছে। প্রিয় দর্শক-শ্রোতা, শুভাকাক্সক্ষী, গণমাধ্যমকর্মীসহ সংশ্লিষ্টদের দোয়া ও ভালবাসা চান উত্তম। চান আমৃত্যু গান গেয়ে যেতে।

Related Posts

সর্বশেষ ও আলোচিত

সোনারগাঁওয়ে আনন্দ শোভাযাত্রা উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

সোনারগাঁওয়ে আনন্দ শোভাযাত্রা উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের...

সোনারগাঁওয়ে মাদক ব্যবসায়ীর ৬ মাসের কারাদন্ড

সোনারগাঁওয়ে মাদক ব্যবসায়ীর ৬ মাসের কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কাঁচপুর বেহাকৈর এলাকায় সোমবার...

নাজমুল হাসান রুমি বাংলাদেশ মানবাধিকার কমিশনের মহানগরের সাধারণ সম্পাদক নির্বাচিত

নাজমুল হাসান রুমি বাংলাদেশ মানবাধিকার কমিশনের মহানগরের সাধারণ সম্পাদক নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : বাংলাদেশ মানবাধিকার কমিশনের নারায়ণগঞ্জ মহানগর শাখার...

সোনারগাঁওয়ে ৫ম শ্রেণীর ছাত্রীকে জোড় পূর্বক ধষর্ণের অভিযোগ দপ্তরীর বিরুদ্ধে

সোনারগাঁওয়ে ৫ম শ্রেণীর ছাত্রীকে জোড় পূর্বক ধষর্ণের অভিযোগ দপ্তরীর বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়র জামপুর ইউনিয়নের একটি প্রাইমারী স্কুলের ৫ম...

সাংবাদিক মিজানের বাবা আবুল হোসেনের কুলখানি শুক্রবার

সাংবাদিক মিজানের বাবা আবুল হোসেনের কুলখানি শুক্রবার

নিজস্ব প্রতিবেদক,  সোনারগাঁও নিউজ : শুক্রবার  সোনারগাঁও নিউজ ডটকমের নির্বাহী সম্পাদক,...

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পদন্নোতি পাওয়া সেই এসআই আবুল...

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

শাহাদাত হোসেন রতন : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে এসএসসি পরীক্ষা...

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে নৌকার নতুন  মুখ  আনোয়ারুল...

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

হাজী মোহাম্মদ মহসীন: রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটারের পথ পাড়ি...

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল...