বহু প্রতিক্ষিত নাজিরপুর সেতুর কাজের উদ্বোধন, কৃষকদের মুখে হাসি

মিজানুর রহমান মামুন :

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বিভিন্ন সময়ে বিএনপি ও আওয়ামীলীগের সংসদ সদস্যগন একের পর এক সেতু নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী বৈতরনী পার করলেও শেষ পর্যন্ত অজ্ঞাত কারনে বাস্তবায়ন হয়ে উঠেনি। দীর্ঘ বছর প্রতিক্ষার পর নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের সনমান্দি ইউনিয়নের ভাটিচর, ইমানের কান্দি ও নাজির পুর গ্রামের সংযোগ সেতুর কাজের উদ্বোধন করে তা বাস্তবায়ন করা হলো।

সোমবার বিকেলে নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এ সেতুর নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ফলে এ এলাকার ১০ গ্রামের কৃষক, দিনমজুরসহ সকল পেশাজীবির মানুষের মুখে হাসি ফুটেছে। এদিকে বিভিন্ন সময় জনপ্রতিনিধিদের দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গের পর  সোমবার এ সেতু নির্মাণ কাজের উদ্বোধন হওয়ায় কয়েক হাজার গ্রামবাসী আনন্দ মিছিল বের করে মিষ্টি বিতরন করেছেন।

সনমান্দি ইউনিয়নের চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহের সভাপতিত্বে সেতুর কাজের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন,  সোনারগাঁও উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নাসিমা আক্তার, সোনারগাঁও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহ আলম রুপন, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম রুমা, সনমান্দি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শাহাবুদ্দিন সাবু, ব্যবসায়ী হাজী আনোয়ার হোসেন, সনমান্দি ইউনিয়ন পরিষদের সদস্য মহিউদ্দিন, ফিরোজ আহমেদ, মাসুদ রানা, মল্লিক হোসেন হিরু, কাজী লিটু, আব্দুল কাদির জিলানী, কবীর প্রধানসহ গন্যমান্য ব্যাক্তিবর্গ।

এলাকাবাসী জানান, ভাটিচর, নাজিরপুর, ইমানেরকান্দি, চরলাল, মগবাজার, নীলকান্দাসহ ১০ গ্রামের প্রায় এক লাখ লোকের যাতায়ত এ সড়কে। সড়ক থাকলেও নাজিরপুর খালে বাশের সাঁকো ব্যবহার করে স্থানীয়দের যাতায়াত করতে হয়। ফলে এলাকাবাসী এক প্রকার দূর্ভোগে ছিলেন। স্বাধীনতার পর থেকে সোনারগাঁওয়ে জনপ্রতিনিধিরা এ সেতু  বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন। কিন্তু কোন জনপ্রতিনিধিই এ সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেননি। একের পর এক প্রতিশ্রুতি দিয়ে কেবলই নির্বাচনী বৈতরণী পার করতেন। নির্বাচণ গেলে আর কোন খোঁজ খবর নিতেন না। এ নিয়ে ১০ গ্রামবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করে আসছিল। বর্তমান এমপি লিয়াকত হোসেন খোকা সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকেই এ সেতু বাস্তবায়নের জন্য কাজ করেছেন। এরই অংশ হিসেবে ভাটিচর, ইমানের কান্দি ও নাজির পুর গ্রামের সংযোগ সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করে নির্মাণ কাজ শুরু করেছেন। সম্প্রতি সংসদ সদস্য ও জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব লিয়াকত হোসেন খোকা ওই এলাকায় উপস্থিত হলে গ্রামবাসী তাদের দীর্ঘদিনের দাবী বাস্তবায়নে জোরদাবী জানান। এরই ধারাবাহিকতায় সোমবার এ সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করেন। এলাকাবাসীর প্রত্যাশিত এ সেতু বাস্তবায়ন হওয়ার পথে।

এলাকাবাসী আরো জানান, এ অঞ্চল কৃষি প্রধান। এ অঞ্চলের কৃষি পন্য বিদেশে রপ্তানি হয়ে থাকে। জমি থেকে কৃষি পন্য উৎপাদন করে সড়কে নিয়ে আসতে কৃষক এক প্রকার সমস্যায় ভূগেছেন। এ সেতু বাস্তবায়ন হলে স্থানীয় কৃষকদের কৃষি পন্য নিয়ে সমস্যায় পড়তে হবে না।

তারা আরো জানান, কৃষকদের কৃষি ফসল বাজারজাত করতে ও স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীসহ নানা পেশাজীবির লোকজনের যাতায়াতের জন্য সারা বছরই তাদেরকে নৌকা ও বাশের সাঁকোর উপর নির্ভরশীল হতে হয়। যাতায়াত ব্যবস্থা নাজুক থাকায় প্রায় সময়ই এখান দিয়ে যাতায়াতকারী লোকজনকে ছোট বড় দূর্ঘটনার শিকার হওয়ার খবর পাওয়া যেত।

নাজিরপুর গ্রামের কৃষক তৈয়ব আলী ও মুনসুর মিয়া সোনারগাঁও নিউজকে জানান, আমাদের এ অঞ্চলের কৃষকের ফলিত শীতকালীন বিভিন্ন সবজি বিদেশের রপ্তানি করে থাকি। জমি থেকে এ ফসল উত্তোলন করে সরাসরি গাড়িতে উঠাতে পারিনি। এ সেতুর অভাবে। এ সেতু বাস্তবায়ন হলে আমাদের উৎপাদিত পন্য রপ্তানিতে বাঁধা থাকবে না। সহজেই পন্য পরিবহনের মাধ্যমে ঢাকা পৌছাতে সহজ হয়ে উঠবে।

নাজিরপুর বড় বাড়ি গ্রামের কৃষক মালেক, শাহজাহান ও মগবাজার মুন্সিবাড়ি গ্রামের কৃষি আলম সোনারগাঁও নিউজকে জানান, একের পর এক প্রতিশ্রুতি ভঙ্গ হওয়ার পর শবজি গ্রাম নামে খ্যাত এলাকায় সেতু নির্মাণ কাজ দেখে যেতে পারব ভাবতে পারেনি। এ সেতু নির্মাণ আমাদের প্রাণের দাবী ছিল।

নাজির পুর গ্রামের ব্যবসায়ী হাজী আনোয়ার হোসেন সোনারগাঁও নিউজকে জানান, স্বাধীনতার পর থেকে সোনারগাঁও থেকে নির্বাচিত জন প্রতিনিধিরা আশ্বাস দিলেও এ সেতুর বাস্তবায়ন হয়নি। এ সেতু নির্মাণ কাজ শুরু হওয়ায় এলাকাবাসীসহ স্থানীয় কৃষকরা এর সুফল পাবেন।

সনমান্দি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শাহাবুদ্দিন সাবু সোনারগাঁও নিউজকে জানান, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবী ছিল ভাটিচর ও  নাজির পুর গ্রামের সংযোগ সেতু। এ সেতু নির্মাণের জন্য একাধিকবার চেষ্টা করেছি। সরকারী বরাদ্দ না পাওয়ায় এ সেতু বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এ সেতু নির্মাণ হচ্ছে দেখে আমি খুবই আনন্দিত। পাশাপাশি স্থানীয় কৃষকরাও উপকৃত হবেন।

নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা সোনারগাঁও নিউজকে বলেন, তিনি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর উপজেলার বিভিন্ন অবহেলিত অঞ্চল গুলোর সমস্যা চিহ্নিত করে কাজ করে আসছেন। সনমান্দি ইউনিয়নবাসীর দীর্ঘদিনের দাবী বাস্তবায়ন হওয়ার পথে। অনেক জনপ্রতিনিধি এ সেতু বাস্তবায়নের চেষ্টা করেছেন। শেষ পর্যন্ত এ সেতু নির্মাণ হচ্ছে।

Related Posts

সর্বশেষ ও আলোচিত

সোনারগাঁওয়ে আগুনে প্রেমিকের বসত ঘর পুড়ে ছাঁই, দগ্ধ ৩

সোনারগাঁওয়ে আগুনে প্রেমিকের বসত ঘর পুড়ে ছাঁই, দগ্ধ ৩

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ  : প্রেমিকাকে নিয়ে পালিয়ে যাওয়ার অপরাধে প্রেমিকের...

সোনারগাঁওয়ে জিএসসি পরীক্ষার্থীসহ ৫ জনকে কুপিয়ে ও পিটিয়ে জখম

সোনারগাঁওয়ে জিএসসি পরীক্ষার্থীসহ ৫ জনকে কুপিয়ে ও পিটিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে জমি নিয়ে বিরোধের জের...

সোনারগাঁওয়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে তৌহিদী জনতার ঢল

সোনারগাঁওয়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে তৌহিদী জনতার ঢল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ  : মিয়ানমারের রাখাইনে মুসলিম রোহিঙ্গাদের উপর সেনাবাহিনী...

মরহুম আবুল হাসেম স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

মরহুম আবুল হাসেম স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ:   সোনারগাঁও জনপ্রতিনিধি ঐক্য ফোরাম এর উদ্যোগে বারদী...

সোনারগাঁও থেকে সাভারে বেড়াতে গিয়ে ৪ দিন ধরে স্কুল ছাত্র নিখোঁজ

সোনারগাঁও থেকে সাভারে বেড়াতে গিয়ে ৪ দিন ধরে স্কুল ছাত্র নিখোঁজ

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: সোনারগাঁও থেকে সাভারের আশুলিয়ায় ফুফুর বাড়িতে বেড়াতে গিয়ে...

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পদন্নোতি পাওয়া সেই এসআই আবুল...

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

শাহাদাত হোসেন রতন : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে এসএসসি পরীক্ষা...

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে নৌকার নতুন  মুখ  আনোয়ারুল...

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

হাজী মোহাম্মদ মহসীন: রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটারের পথ পাড়ি...

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল...