সোনারগাঁওয়ে লিচু পেকেছে

হাসান মাহমুদ রিপন :

প্রচন্ড তাপদাহে পাকতে শুরু করেছে নারায়ণঞ্জের সোনারগাঁওয়ের বিখ্যাত লিচু। আগামী ৪/৫ দিনের মধ্যে পুরোদমে বাজারেও বিক্রি শুরু হবে বলে লিচু বাগানের চাষী ও ব্যবসায়ীরা আশা করছে। ব্যস্ত সময় কাটচ্ছে ব্যবসায়ী ও ফরিয়াদের। লিচু পাকার পূর্ব প্রস্তুতি নিচ্ছেন তারা। লিচু গাছ গুলোকে দেওয়া হয়েছে ভিন্ন সাজ। কাঁক ও বাঁদুড়ের উপদ্রোপ থেকে লিচুকে রক্ষার জন্য ইলেট্টিক বাতি, বাশ ও টিনের তৈরী বাজনা স্থাপন করা হয়েছে প্রতিটি গাছে। এরই মধ্যে প্রতিটি লিচু গাছের ডালে থোকায় থোকায় ঝুলছে কাঁচা ও অর্ধ পাকা লিচু। বাগান গুলোতে ক্ষনে ক্ষনে বেজে উঠছে টিন ও বাশের তৈরী বাজনা। তবে এ বছর দেশের আবহাওয়া লিচু চাষের অনুপোযোগী হওয়ার কারনে অকালেই লিচুতে রঙ ধরেছে। তাছাড়া লিচুর আশ পরিপূর্নও হয়নি। ফলে এ বছর লোকসানে পরতে হবে বলে চাষীরা জানান। সোনারগাঁওয়ের লিচু দেশের অন্যসব অঞ্চলের লিচুর আগে বাজারে আসে বলে এ লিচুর প্রতি ক্রেতার আগ্রহ থাকে বেশি।

সোনারগাঁওয়ে বিভিন্ন লিচু বাগান ঘুরে দেখে যায়, এখন প্রতিটি বাগানের লিচু গাছে থোকায় থোকায় কাঁচা পাকা লিচু ঝুঁলছে। ঝাঁকড়া গাছের ডালে ডালে ঝুলন্ত লাল টকটকে রংয়ের ছোট ফলের গুচ্ছ লিচুর দৃশ্য খুবই মনোরম। ব্যবসায়ীরা প্রতিটি গাছে বৈদ্যুতিক বাতি, টিনের বাজনা বাজিয়ে উচ্চ শব্দ করে বাঁদুড় ও কাকের উপদ্রোপ থেকে লিচুকে রক্ষা করতে রাত জেগে পাহাড়া দিচ্ছে। রাতে এভাবে পাহাড়া দেওয়ার সময় প্রতিটি বাগানে উৎসবের আমেজ লক্ষ্য করা যায়। ব্যবসায়ীরা জানান, অন্য বছরের তুলনায় এ বছর আবহাওয়ার খরা থাকায় লিচুর ভাল ফলন হয়নি। অতিরিক্ত খরা থাকায় লিচু প্রায় স্বাভাবিকের তুলনায় ১০ দিন আগে পেকেছে। তবে এটাকে অকালপক্ক বলা যায়।

জানা যায়, উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বিভিন্ন গ্রামে ছড়িয়ে-ছিটিয়ে প্রায় ৩ শতাধিক লিচু বাগান রয়েছে। এসব লিচু বাগানে গত বছরের তুলনায় এবছর লিচুর আশানুরূপ ফলন হয়নি। সঠিক সময়ে বৃষ্টি না হওয়ায় এমনটা হয়েছে বলে জানিয়েছেন লিচুর বাগান মালিকরা। সোনারগাঁওয়ের কদমী, চায়না-৩, মোজাফফর পুরি, এলাচী, বাদামী(পাতি) এ পাঁচ ধরনের লিচুর চাষ হয়ে থাকে। তবে অন্যান্য লিচু থেকে বর্তমানে কদমী লিচু চাষের প্রতি মনোযোগী হয়ে পড়ছে অনেকে। লিচুর মধ্যে সবার আগে বাদামী (পাতি) লিচু পাকে বলে ক্রেতা সবার আগে এ লিচু হাতে পায়।

দুলালপুর গ্রামের লিচু বাগান মালিক শহিদুল্লাহ ও টিপরদী গ্রামে হাবিবুর রহমান সোনারগাঁও নিউজকে  জানান, উপজেলার খাসনগর, চিলারবাগ, দৈলরবাগ, পানাম, কৃষ্ণপুরা, গোবিন্দপুর, দত্তপাড়া, বাগমুছা, অর্জুন্দী, হাতকোপা, দরপত, ছাপেরবন্ধ, গোয়ালদী, টিপরদী, হরিষপুর, ভট্টপুর, লোকশিল্প জাদুঘর, গাবতলী, হারিয়া, বৈদ্যেরবাজার, তাজপুর, সাদীপুর, ইছাপাড়া, দুলালপুর, বারদী, সেনপাড়া, বালুয়া দিঘীরপাড় ও ভরৎসহ বিভিন্ন গ্রামে প্রায় ৩ শতাধিক লিচু বাগান রয়েছে। তবে অন্যান্য লিচুর চাইতে কদমী লিচু চাষ করে অধিক মুনাফা পাওয়া যায় বলে এ লিচু চাষের প্রতি মনোযোগী হয়ে পড়ছে লিচু বাগানীরা। কারন, এ প্রজাতির লিচু আকারে বড় ও সুস্বাদু হয়ে থাকে। সোনারগাঁওয়ে দেশের বিভিন্ন স্থানের তুলনায় সর্ব প্রথম পাতি লিচু পরে কদমী লিচু ও সর্বশেষ বোম্বাই লিচু পেকে থাকে।

স্থানীয়রা জানান, অন্যান্য এলাকার লিচুর চাইতে সোনারগাঁওয়ের লিচু আকারে একটু বড় ও সুস্বাদু হওয়ায় এ লিচুর চাহিদা বেশি রয়েছে। আর সোনারগাঁওয়ের লিচু সবার আগে বাজারে আসে তাই এ লিচুর চাহিদা একটু  বেশি।

লাহাপাড়া গ্রামের লিচু চাষী আব্দুল আউয়াল জানান, এ বছর লিচুর মুকুল অতিরিক্ত খরা, ও ঝড়ে নষ্ট হয়ে গেছে। ফলে লিচুর ফলন ভালো হয়নি। এ বছর লিচু চাষিরা ক্ষতির সম্মুখীন হবেন।

পানাম গাবতলী গ্রামের লিচু ব্যবসায়ী করিম আহম্মেদ ও মোক্তার হোসেন সোনারগাঁও নিউজকে বলেন, আমরা লিচুর ফলন না দেখেই বাগান মালিকের কাছ থেকে ক্রয় করে থাকি। লিচু ব্যবসায়ীরা ভাগ্যের উপর নির্ভর করে লিচু ব্যবসা করে। এ বছর ফলন ভালো হয়নি। তুলনামুলকভাবে সোনারগাঁওয়ের লিচু বেশ দাম থাকবে।

গাবতলী সাধুর বাগানের লিচু বাগানের ব্যবসায়ী সরফুদ্দিন আহমেদ ও বাহাউদ্দিন সাহেবের বাগানের ক্রেতা সালাউদ্দিন বেপারী  সোনারগাঁও নিউজকে জানান, সোনারগাঁওয়ের গাবতলী সাধুর বাগানের লিচুর চাহিদা অন্যান্য বাগানের লিচুর চাইতে কিছুটাু বেশী থাকে কারন এ লিচু আকারে বড় ও সুস্বাদু। লিচু পাকা শুরু হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে কদমী লিচু বাজারে আসবে। তবে মৌসুমী শুরুতে এ লিচু এক দাম চড়া হতে পারে।

এদিকে এলাকাবাসী জানান, সোনারগাঁওয়ের লিচু আকারে বড় ও সুস্বাদু হওয়ার কারনে চাহিদা বেশি থাকে। লিচু ব্যবসায়ীরা বাজারে সাধারণত শুরুতে এক‘শ কদমী লিচু শ’ ৮০০ থেকে ১০০০ টাকা দরে বিক্রি করে থাকেন। বোম্বাই লিচুর শ’ ৩০০ থেকে ৪০০ টাকা, পাতি লিচুর শ’ ২৫০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি করে থাকেন। তবে এবছর দাম একটু বেশী হবে।

সোনারগাঁও উপজেলা কৃষি কর্মকর্তা আশেক পারভেজ জানান, সোনারগাঁওয়ে লিচু চাষের জন্য মাটি ও আবহাওয়া বিশেষ উপযোগি। তবে খরা হঠ্যাৎ ঝড়ে বৃষ্টি হওয়ার কারনে লিচুর গুটি গাছ থেকে ঝড়ে পড়েছে। তাই এ বছর সোনারগাঁওয়ের লিচুর ভাল ফলন হয়নি।

Related Posts

সর্বশেষ ও আলোচিত

সোনারগাঁওয়ে আগুনে প্রেমিকের বসত ঘর পুড়ে ছাঁই, দগ্ধ ৩

সোনারগাঁওয়ে আগুনে প্রেমিকের বসত ঘর পুড়ে ছাঁই, দগ্ধ ৩

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ  : প্রেমিকাকে নিয়ে পালিয়ে যাওয়ার অপরাধে প্রেমিকের...

সোনারগাঁওয়ে জিএসসি পরীক্ষার্থীসহ ৫ জনকে কুপিয়ে ও পিটিয়ে জখম

সোনারগাঁওয়ে জিএসসি পরীক্ষার্থীসহ ৫ জনকে কুপিয়ে ও পিটিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে জমি নিয়ে বিরোধের জের...

সোনারগাঁওয়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে তৌহিদী জনতার ঢল

সোনারগাঁওয়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে তৌহিদী জনতার ঢল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ  : মিয়ানমারের রাখাইনে মুসলিম রোহিঙ্গাদের উপর সেনাবাহিনী...

মরহুম আবুল হাসেম স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

মরহুম আবুল হাসেম স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ:   সোনারগাঁও জনপ্রতিনিধি ঐক্য ফোরাম এর উদ্যোগে বারদী...

সোনারগাঁও থেকে সাভারে বেড়াতে গিয়ে ৪ দিন ধরে স্কুল ছাত্র নিখোঁজ

সোনারগাঁও থেকে সাভারে বেড়াতে গিয়ে ৪ দিন ধরে স্কুল ছাত্র নিখোঁজ

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: সোনারগাঁও থেকে সাভারের আশুলিয়ায় ফুফুর বাড়িতে বেড়াতে গিয়ে...

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পদন্নোতি পাওয়া সেই এসআই আবুল...

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

শাহাদাত হোসেন রতন : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে এসএসসি পরীক্ষা...

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে নৌকার নতুন  মুখ  আনোয়ারুল...

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

হাজী মোহাম্মদ মহসীন: রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটারের পথ পাড়ি...

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল...