বেদনাসিক্ত পনেরো আগষ্ট

 

চৌধুরী শাহাদাৎ হোসেন শিপন :

একাত্তরের উত্তাল দিনগুলিতে ধানমন্ডির ৩২ নাম্বার সড়কের দ্বিতল বাড়িটি ছিল বাঙালীর এক অনিবার্য ঠিকানা। এ শহরের যে সব মিছিল শ্লোগান হতো আর তাতে আছড়ে পড়ত মানুষের ঢল,পথে প্রান্তরের মিছিলের মুক্তির আন্দোলনের উদ্বেল বাঙালীগুলো এই বাড়িটির সামনে এসেই জড়ো হতো শান্তি আর স্বপ্নের স্বাদের আশায়। আন্দোলন শ্লোগান আর শপথের সুতিকাগার ছিল এই বাড়িটি। চারদিক মুক্তির বর্ণচ্ছটা ছড়িয়ে ধানমন্ডির এই ঐতিহাসিক বাড়িটিতে বসবাস করত বাঙালরি অমোঘ নেতা শেখ মুজিবুর রহমান। তিনিই বাঙালী জাতির জনক,স্বাধীন বাঙলার স্থপতি শেখ মুজিবুর রহমানের নির্দেশে,তারই রচিয়ে দেওয়া পথে মুক্তির সংগ্রামে দুলছে বাঙালী। ঝরেছে রক্ত,জলেছে সর্বত্র বাড়ী ঘর আর সম্ব্রম হারানোর মা বোনের প্রাণপন জীবন যৌবন যুদ্ধের মধ্যে দিয়ে এসেছে মুক্তি ,বাঙালীর স্বাধীনতা।

আজ এই ৩২ নং সড়কের ১০ নাম্বারের বাড়িটি কে ঘিরে রেখেছে হাজার স্বপ্নময় স্মৃতি। যে বাড়ির আঙ্গিনা থেকে বাংালীর মুক্তির স্বাদের ফসল বুনা শুরু হয়েছিল সেই বাড়িটি আজ কোটি বাঙালরি শোক শ্রদ্ধা আর ভালবাসায় রুপ নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর। কেননা স্বাধীনতা পরবর্তীকাল বঙ্গবন্ধু তার নিরলস প্রচেষ্ঠায় প্রিয় মাতৃভ’মিকে স্বপ্নের দেশ হিসাবে গড়তে চেয়েছিল কিন্তু পরাশক্তির বীজ বুনে থাকা অঙ্কুর থেকে রূপ নিয়েছে দানবের করাল গ্রাসের হিং¯্র থাবায় এক রাতেই শেষ করে দেয় বাঙালীর সূখ স্বপ্ন। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট রাতের আলো অন্ধকারময় শেষ প্রহরে স্বপরিবারে হত্যার মধ্যে দিয়ে বাংলাদেশকে পূনরায় পাকিস্তানের মডেলে রুপান্তরের নীল নকশার বাস্তবায়ন ঘটানো হয়। আজ সেই বেদনাসিক্ত আগষ্টের পনেরো তারিখ।যা কিনা শুধু মাত্র শোকের আর বিভিষিকাময়। সেদিন ঘাতক চক্রের পৈশাচিকতার নির্মমতা থেকে রেহায় পায়নি নিস্পাপ শিশু কিশোর আর অন্তসত্তা নারী। এমন নিকষ কালো রাত বিশ্ব ইতিহাসে অন্য কোন জাতির জীবনে ঘটেনি আদৌ। বাঙালী জাতি হিসাবে বিশ্বের দরবারে বিপদগামীরা যেভাবে কলঙ্কিত করে গেছে তা ইতিহাসে পাতায় এক কালো অধ্যায় হিসাবে চির স্বরণীয় হয়ে রয়েছে।

২৫ বছর পাকসেনা শাসনের আদলে এই দেশ শাসিত করেছে সেনা স্বৈরতন্ত্র এবং তার উত্তর সূরীরা।এটি স্ফটিকের মতো স্বচ্ছ যে,মুক্তিযুদ্ধের নয় মাসের সময় বঙ্গবন্ধুর বিরূদ্ধে গভীর য়ড়যন্ত্র চলছিল। খন্দকার মোস্তাক সহ তার অনুসারীরা বঙ্গবন্ধু বিহীন বাংলাদেশের স্বপ্ন নিজের মনে লালন করে আসছিল। কিন্তু বঙ্গবন্ধু আর বাংলাদেশ দুটি  অবিচ্ছেদ্দ অংশ।বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশ আর বাংলাদেশ ছাড়া বঙ্গবন্ধু ভাবাটাই কেন যেন পাপময় মনে হয়। যে জনকে পাকিস্তান আমলের সেই ২৫ টি বছরের মধ্যে ১২ বছরই জেলে অন্ধকার কুঠিরে কাটিয়ে দিতে হয়েছে। ক্ষমতার মোহ তাকে কখনো টানেনি,রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী থাকা কালীনও তিনি অতিব সাধারণ জীবন যাপন করেছেন। বিশ্বাস মানুষের স্বপ্নকে গড়তে পারে আবার ভাঙতেও পারে ,তিনি বাঙলার জনগনকে দারূন ভাবে বিশ্বাস করতেন, আর সেই বিশ্বাসের কারণেই তিনি প্রাণ দিলেন একে একে স্বপরিবারে, বিদায় নিলেন এই সুন্দরতম পৃথিবীর মায়াজাল ছিন্ন করে।যে জনগনের জন্য সারা জীবন কাটিয়ে দিলেন সেই জনগনের হাতে তাকে প্রাণ দিতে হবে সেটাই ছিল তার চিন্তার বাহিরে।

বঙ্গবন্ধু দল-মত নির্বিশেষে সবার নেতা।রাষ্ট্র প্রধানদের নিয়ে আলোচনা সমালোচনা থাকবেনা তা নয়। কোনো মানুষই সমালোচনার উর্ধে নয় কিন্তু কোনো দেশের জাতির জনক বা রাষ্ট্র প্রতিষ্ঠাতা ব্যক্তিদের ঐতিহাসিক ভুমিকাকে অস্বীকার করতে অথবা অশ্রদ্ধা জানাতে দেখা যায় না। সমালোচনা করার অনেকে আছে কিন্তু জাতির জনকের আসরটি অবিসংবাদিত। কিন্তু আমাদের রাষ্ট্রের  মুক্তিযুদ্ধা বিরোধী একটি রাজনৈতিক প্রবনতার ধারক বাহকরা জনমনে এ বিষয়ে বিশৃঙ্খল চিন্তা চেতনা ও বিভ্রান্তির জন্ম দিয়ে গেছে।ফলে জাতির ঐক্যের পথে বাধা দন্ড হয়ে রূপ ধারণ করে প্রতিবন্ধকতা তৈরী করে। বঙ্গবন্ধু শুধুমাত্র আওয়ামীলীগের নেতা নন,তিনি সমগ্র জাতির নেতা।জাতির জনকের এই অবস্থান প্রতিষ্ঠা করা রাজনৈতিক মতবিরোধ থাকা সত্তেও সকল দেশ প্রেমিক নাগরিকের কর্তব্য বলে মনে করা। জাতির জনকেরা ইতিহাসের ট্যাজিক নায়কের মতোই হয়ে থাকে।

জাতীয় ভাবে নানাহ কর্মসূচীর মধ্যে দিয়ে গোটা জাতি আজ গভীর শোক ও শ্রদ্ধায় স্বরণ করছে বাঙালীর গর্ব আবহ বাংলার আরাধ্য পূরুষ শেখ মুজবুর রহমানকে।একই সঙ্গে স্বরণ করছে ভয়াল সেই দিনে বঙ্গবন্ধু সহ যারা ভোরের সূর্য উঠার আগেই শহীদ হয়েছে। আজ এই দিনে জাতি তার শেষ্ট সন্তানকে হারিয়েছে। যে মানুষটি গণমানুষের সব অধিকার নিশ্চিত করতে ,আইনের শাসন ও ন্যায় বিচোরের পথ মসৃণ করতে, সমাজের বিদ্যমান বৈষম্য দূর করতে সর্বময় ইতিবাচক অধ্যায় রচনা করতে চেয়েছিল তা আজ শুধু স্বপ্ন হয়ে থাকবে তা হয় না। আজ শোক দিবসে আমাদের দৃঢ় অঙ্গিকার হোক বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ আমাদের প্রিয় মাতৃকাতে আর যেন কোন আগষ্টের জন্ম না হয়।বঙ্গবন্ধুর সোনার বাংলায় রুপান্তর কাজে নির্মোহ অবস্থান থেকে রাষ্ট্রের নীতি নির্ধাকদের সদা সতর্ক থেকে দূরদর্শী পরিকল্পনার ভিত্তিতে এগিয়ে যেতে হবে। বঙ্গবন্ধু আমৃত্যুএকটি গণতান্ত্রিক প্রগতিবাদী ও অসাম্প্রদায়িক সমাজ বির্নিমানের স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্নের বাংলাদেশ যথাযথ রুপায়নই হবে তার প্রতি শ্রদ্ধা নিবেদনের সর্বোত্তম উপায়। জাতীয় শোক দিবসে শোককে শক্তিকে পরিনত করে তা বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যেতে হবে।

 

Related Posts

সর্বশেষ ও আলোচিত

সোনারগাঁয়ে ৩১ মন্ডপে শারদীয় দুর্গোৎসব শুরু

সোনারগাঁয়ে ৩১ মন্ডপে শারদীয় দুর্গোৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :    নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ৬ষ্টী পুজার মধ্য...

মোগরাপাড়ায় চিকুন গুনিয়ায় আক্রান্ত হাসান মিয়ার পাশে লন্ডন প্রবাসী ইঞ্জিনিয়ার শফিকুল

মোগরাপাড়ায় চিকুন গুনিয়ায় আক্রান্ত হাসান মিয়ার পাশে লন্ডন প্রবাসী ইঞ্জিনিয়ার শফিকুল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মোগরাপাড়া চৌরাস্তার পিকআপ-ট্রাক মালিক...

সোনারগাঁওয়ে আগুনে প্রেমিকের বসত ঘর পুড়ে ছাঁই, দগ্ধ ৩

সোনারগাঁওয়ে আগুনে প্রেমিকের বসত ঘর পুড়ে ছাঁই, দগ্ধ ৩

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ  : প্রেমিকাকে নিয়ে পালিয়ে যাওয়ার অপরাধে প্রেমিকের...

সোনারগাঁওয়ে জিএসসি পরীক্ষার্থীসহ ৫ জনকে কুপিয়ে ও পিটিয়ে জখম

সোনারগাঁওয়ে জিএসসি পরীক্ষার্থীসহ ৫ জনকে কুপিয়ে ও পিটিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে জমি নিয়ে বিরোধের জের...

সোনারগাঁওয়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে তৌহিদী জনতার ঢল

সোনারগাঁওয়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে তৌহিদী জনতার ঢল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ  : মিয়ানমারের রাখাইনে মুসলিম রোহিঙ্গাদের উপর সেনাবাহিনী...

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পদন্নোতি পাওয়া সেই এসআই আবুল...

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

শাহাদাত হোসেন রতন : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে এসএসসি পরীক্ষা...

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে নৌকার নতুন  মুখ  আনোয়ারুল...

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

হাজী মোহাম্মদ মহসীন: রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটারের পথ পাড়ি...

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল...