টনক নড়ছে না প্রশাসনের

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বৈদ্যারবাজার এলাকায় মেঘনা নদীর তীরবর্তী সরকারি জায়গা, ও ব্যক্তিমালিকানাধীন জমি ও মারীখালী নদীর উৎস মুখ বন্ধ করে বালু ভরাট করছে একটি শিল্প গ্রুপ। এ বিষয়ে গত ৩/৪ দিন ধরে সোনারগাঁও নিউজসহ বিভিন্ন গনমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হলেও টনক নড়ছে না প্রশাসনের। স্থানীয়দের অভিযোগ  এর পেছনে নারায়ণগঞ্জের  ২ জন সংসদ সদস্য ও তার লোকজন জড়িত রয়েছে। তাই তাদের ইসারায় এ সব কাজ হচ্ছে। ফলে প্রশাসনের নজড়ে আসলেও কোন কিছুর বলতে সাহস পাচ্ছে না।

জানা গেছে, প্রতিদিন চার পাচঁটি ড্রেজার দিয়ে চলছে বালু ভরাটের কাজ। প্রশাসনের নাকের ডগায় সরকারী জমি দখলের মহাৎসব চললেও স্থাণীয়  প্রশাসন কাজ বন্ধ রাখার নোটিশ পাঠিয়ে  যেন দায়িত্ব শেষ করছে। স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ রাজনৈতিক প্রভাশালী ব্যক্তিরা দোকান পাট ছেড়ে চলে যাওয়ার জন্য নানা ভাবে ভয়ভীতি ও হুমকি দমকি দিচ্ছে। তবে হেরিটেজ পলিমার গ্রুপের পক্ষে বালু ভরাটের কাজের ঠিকাদার  স্থাণীয় বৈদ্যারবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ।  সরকারি জমি হালট দখলের অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ক্রয়কৃত জমিতে বালু ভরাট করছেন।

খোঁজ নিয়ে জানাযায়, নারায়ণগঞ্জের সোনারগাওঁয়ের বৈদ্যারবাজার এলাকার সাতভাইয়াপাড়া ও চর লাউয়াদী মৌজায়  ব্যক্তিমালিকানা জমি ক্রয় না করে এবং নদীর তীরবর্তী সরকারি খাস জামি ও হালট দখল করে জোরপূর্বক  অবৈধ ভাবে গত এক সপ্তাহ ধরে   বালু ভরাট করছে  হেরিটেজ পলিমার এন্ড সেমি টিউবস লি: এবং ইউরো মেরিন শিপ বিল্ডার্স  এন্ড ডকইয়ার্ড লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল।

মেঘনা নদীর শাখ নদী মারীখালী নদী ( স্থানীয় ভাবে  মেনিখালী নদী হিসেবে পরিচিত)। বৈদ্যারবাজার মেঘনা নদীর উৎস মুল থেকে মারীখালি নদী  মোগড়াপাড়া ইউনিয়নের কাইকারটেক এলাকায় এসে ব্রক্ষপুত্র নদের সাথে সংযুক্ত হয়েছে। এই মারীখালী নদীর দুই তীরে কয়েক হাজার একর ফসলি জমি রয়েছে । যেখানে কৃষকরা ইরি, বোরো ধান চাষ করে জীবিকা নিবার্হ করে। নদীর উৎস মুখ বন্ধ হয়ে গেলে এসব জমিতে পানির অভাবে ধান চাষ বন্ধ হয়ে যাবে। বেকার হয়ে পড়বে হাজার হাজার কৃষক।

স্থানীয় জমির মালিক বৈদ্যেরবাজার ঘাট এলাকায় হাজী আজিজুল্লাহ জানান, তার সাথে ৭টি দাগে প্রায় ১ একর  ১০ শতাংশ জমির মালিকানা নিয়ে নারায়ণগঞ্জ-৩ আসনের বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য অধ্যাপক মো. রেজাউল করিমের স্ত্রী সুরাইয়া করিম মুন্নীর সঙ্গে আদালতে একটি মামলা করেন। মামলা বিচারাধীন থাকা অবস্থায় হাজী আজিজুল্লাহকে না জানিয়ে সুরাইয়া করিম মুন্নী বিরোধকৃত জমি হেরিটেজ পলিমার এন্ড সেমি টিউবস লিমিটেডের  ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তাফা কামাল ওরফে আল মোস্তফার নিকট বিক্রি করে দেয়। পরে মো. মোস্তফা কামাল বিরোধকৃত জমিতে  স্থানীয় রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তিদের বালু ভরাটের কাজ দেয়। স্থানীয় বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ডা. আব্দুর রউফকে দায়িত্ব দেওয়া হয়। ডা. আব্দুর রউফ তার দলীয় বৈদ্যরবাজার ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য মোতালেব হোসেন ওরফে হোসেন মেম্বার, অহিদুল্লাহ মেম্বার, মঞ্জুর মল্লিক হিরু, জাহাঙ্গীর হোসেন, হামিদুলসহ ৩০-৩৫জনের একটি সিন্ডিকেট ওই জমির পাশ্ববর্তী দোকানপাট উচ্ছেদের জন্য ১৫দিনের মৌখিক নোটিশ দেয়। দোকানপাট উচ্ছেদ না করলে ওই সিন্ডিকেট দোকানপাট ভেঙ্গে দেওয়ার হুমকি দেয়। এছাড়াও দোকানপাট রেখেই গত এক সপ্তাহ ধরে কয়েকটি শক্তিশালি ড্রেজারের মাধ্যমে বালু ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে। শুধু আজিজুল্লাহর বিরোধকৃত সম্পত্তিই নয় এলাকার নিরীহ প্রবাসী সাখাওয়াত হোসেন, মজিবুর রহমান,শাহজালালসহ প্রায় ১০-১২জনের জমি ক্রয় না করেই কৃষি জমি ও পাশ্ববর্তী মারিখালী নদী দখল করে এ বালু ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে।

এ ঘটনায় ভোক্তভোগী আজিজুল্লাহ, স্বরাষ্ট্র মন্ত্রনালয়, নারায়ণগঞ্জ পুলিশ সুপার, সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তর, সোনারগাঁও থানায় অভিযোগ দায়ের করেছেন। খবরে পেয়ে সোনারগাঁও ভূমি অফিসের কর্মকর্তরা এসে নদীর সীমানা নির্ধারণ করে লাল নিশানা টাঙ্গিয়ে দেয়। কিন্তু সীমানা অতিক্রম করে বালু ভরাট কাজ চালিয়ে যাচ্ছে ওই সিন্ডিকেট। ফলে মারিখালি নদীটি ভরাট হওয়ার উপক্রম হয়েছে।

ভোক্তভোগী আজিজুল্লাহ বলেন, আমার বিরোধকৃত সম্পত্তি নিয়ে আদালতে একটি মামলা রয়েছে। এ বিরোধকৃত সম্পত্তিতে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। আদালতের নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে  স্থানীয় চেয়ারম্যান ডা. আব্দুর রউফ একটি সিন্ডিকেট করে কোম্পনির পক্ষ নিয়ে সম্পত্তি দখল করে জোরপূর্বক বালু ভরাট কাজ চালিয়ে যাচ্ছে। আমি এ বিষয়ে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ দেওয়ার পরও অজ্ঞাত কারনে কোন প্রকার ব্যবস্থা নিচ্ছে না।

ভোক্তভোগী মুজিবুর রহমানের অভিযোগ, আমরা সোনারগাঁও থানা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে বালু ভরাট কাজ বন্ধ করার জন্য অভিযোগ নিয়ে গিয়েছিলাম। তাদের কথাবার্তা রহস্যজনক মনে হয়েছে।

ভোক্তভোগী প্রবাসী সাখাওয়াত হোসেনের বড় ভাই স্থানীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা মো. ফারুক হোসেন বলেন, আমাদের পৈত্রিক সম্পত্তি প্রায় এক বিঘা জমি রয়েছে বৈদ্যারবাচার সাতভাইয়া  পাড়া মৌজায়।   ওই জমি না কিনে  আল মোস্তফা গ্রুপ নামের একটি কোম্পানির লোকজন বালু ভরাট করে জমি দখলে নিয়ে নিচ্ছে। এ বিষয়ে আদালতে মামলা দায়ের করেছি। আদালত তাদের কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছে। আদালতের আদেশ ওই কোম্পানি কর্ণপাত না করে বালু ভরাট করে যাচ্ছে।

স্থানীয়  বাসিন্দা সোবহান মিয়া জানান, প্রভাবশালী রাজনৈতিক সিন্ডিকেট জোরপূর্বক সরকারি খাস জমি ও হালট  ও নদীর উৎস মুখ বন্ধ করে বালু ভরাট করছে। তিনি বলেন, মেঘনা নদী পাড় হয়ে মারীখালি নদী দিয়ে পাশ্ববর্তী কুমিল্লা জেলার হোমনা, চালিভাঙ্গা, নলচরসহ বিভিন্ন এলাকার মানুষ  ঢাকা চট্রগ্রাম মহাসড়কের মোগড়াপাড়া চৌরাস্তায় আসা যাওযা করে । কিন্তু উৎস মুখ বন্ধ হয়ে পড়লে তাদের যাতায়তে দুর্ভোগ পোহাতে হবে।

সোমনাথ দাস জানান, যে জায়গাটি বালু দিয়ে ভরাট করা হচ্ছে এটি শত বছরের পুরনো মাছ বাজার। বর্ষা মৌসুমে এটি পানির নীচে তলিয়ে যায়। শুস্ক মৌসুমে মাছের বাজার বসে। একমাত্র বাজার থেকে উচ্ছেদ হওয়ায় দিশেহারা এলাকার জেলে ও দোকানদারা।

স্থানীয় দোকানদার সাব্বির আহমেদ জানান, স্থানীয় চেয়ারম্যান ও তার লোকজন আমদের দোকান পাট ভেঙ্গে জায়গা খালি করে দেয়ার জন্য নানা ভাবে চাপ দিচ্ছে। তিনি বলেন, দোকান ভেঙ্গে দিলে কি ভাবে সংসার চালাবো তা নিয়ে দুচিন্তায় দিন কাটছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি এ্যাডভোকেট এ বি সিদ্দিক জানান, মেঘনা নদীর র্তীরবতী ও মেনীখালী (মারীখালি) নদীর উৎস মুখ বালু ফেলে ভরাট করা হচ্ছে। এই নদীর দুই র্তীরে হাজার হাজার একর ফসলী জমিতে ইরি বোরো ধাণ চাষ হয়।  পানির অভাবে ফসল থেকে বঞ্চিত হবে কৃষক।

তিনি অভিযোগ করেন,  প্রশাসনের ছাত্রছায়ায় ভুমিদস্যুরা বালু ভরাট করছে।  কারন উপজেলা প্রশাসন মাত্র কয়েক হাজার গজের মধ্যে এই কাজ চলছে। তবে কেন.? তারা বন্ধ করছেনা।

এ ব্যাপারে পলিমার হেরিটেজ কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামালের মুঠোফোনে বালু ভরাটের বিষয়ে সাংবাদিক পরিচয়ে  জানতে  চাইলে তিনি ফোন কেটে দেন। এর পর একাধিকবার ফোন করলেও তিনি কর রিসিভ করেননি।

বালু ভরাটের কাজের ঠিকাদার স্থানীয় বৈদ্যারবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ ফোনে জানান,  কোম্পানী কোন সরকারি খাস জমি, হালট বা নদীর উৎস মুখ ভরাট করছেনা। কোম্পনীর ক্রয়কৃত জায়গাই বালু ভরাটের কাজ করছেন। তিনি বলেন, ড্রেজার দিয়ে বালু ভরাট করার সময় কিছু বালু পানির সাথে গড়িয়ে পাশ্ববর্তী মারীখালী  মেনিখালী ) নদীতে গিয়ে পড়েছে। এগুলো বেকু দিয়ে সরিয়ে দেয়া হবে। তিনি বলেন, আগামী দিনগুলোতে যাতে মারীখালী নদীতে কোর বালু না পড়ে সে ব্যবস্থা নেয়া হবে।

নারায়ণগঞ্জ পারিবেশ অধিদপ্তরের সিনিয়র ক্যামিষ্ট মো: নয়ন মিয়া বলেন, নদীর জমি দেখভাল করেন নদী রক্ষা কমিশন ও বিআইডব্লিউটিএ। কিন্তু খাল হালট, জলাধার যদি কেউ ভরাট করে তবে পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ ও সংশোধিত আইন ২০১০ এর  ছয় (ঙ) ধারায় ব্যবস্থা নেয়া হবে বলে জানালেন পরিবেশ অধিদপ্তরের এই কর্মকর্তা।

সোনারগাঁও উপজেলা সহকারি কমিশনার (ভুমি) এ বি এম রুহুল আমিন রিমন জানান,সরেজমি তদন্ত করে সরকারি খাস জমি ও হালট দখল করে অবৈধ ভাবে বালু ভরাটের প্রমান পেয়ে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে  দুটি নোটিশ পাঠানো হয়েছে।  জমির মালিকানা নির্ধারনের জন্য সকল কাজপত্র নিয়ে আগামী সপ্তাহে কোম্পানীর মালিককে উপজেলা ভুমি অফিসের আসার জন্য বলা হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক  রাব্বি মিয়া বলেন, অবৈধ বালু ভরাট বন্ধ রাখার  জন্য কোম্পানীকে নোটিশ দিয়ে সরকারি ভুমিতে লাল নিশান টানিয়ে দেয়া হয়েছে। জমির মালিকানা নির্ধারনের পর ভুমির পরিবর্তন করার যে নীতিমালা রয়েছে তা খতিয়ে দেখা হবে। সরকারি জায়গায় বালু ভরাট করা হলে তা সম্পুন্ন ভাবে বন্ধ করে দেয়া হবে। কাজ বন্ধ রাখার নোটিশ অমান্য করে কেউ কাজ করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন বরা হবে।
এলাকাবাসির দাবি ভুমিদস্যূদের অবৈধ বালু ভারট বন্ধ করে সরকারি জমি, হালট ও মেঘনা ও মারীখালি নদী অবিলম্বের রক্ষা করা হোক।

Related Posts

সর্বশেষ ও আলোচিত

সোনারগাঁওয়ে দুর্বত্তদের দেওয়া আগুনে দুই হাজার মুরগীসহ ফার্ম ভূষ্মিভূত

সোনারগাঁওয়ে দুর্বত্তদের দেওয়া আগুনে দুই হাজার মুরগীসহ ফার্ম ভূষ্মিভূত

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে দুর্বত্তদের দেওয়া আগুনে দুই হাজার মুরগীসহ...

সোনারগাঁওয়ে ৬ হাজার পিছ ইয়াবাসহ ২ মাদক কারবারী গ্রেফতার

সোনারগাঁওয়ে ৬ হাজার পিছ ইয়াবাসহ ২ মাদক কারবারী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়নগঞ্জের সোনারগাঁওয়ে ৬ হাজার পিছ ইয়াবা...

সোনারগাঁওয়ে মাদক ব্যবসায় বাধা দেয়ায় দুই নারীকে পিটিয়ে জখম

সোনারগাঁওয়ে মাদক ব্যবসায় বাধা দেয়ায় দুই নারীকে পিটিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :   মাদক ব্যবসায় বাধা দেওয়ায় নারায়ণগঞ্জের...

সোনারগাঁওয়ে ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের সিডি বিতরণ

সোনারগাঁওয়ে ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের সিডি বিতরণ

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

সোনারগাঁওয়ে ৭ দিন ধরে শ্রমিক নিখোঁজ

সোনারগাঁওয়ে ৭ দিন ধরে শ্রমিক নিখোঁজ

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে গত ৭দিন ধরে জুট...

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পদন্নোতি পাওয়া সেই এসআই আবুল...

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

শাহাদাত হোসেন রতন : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে এসএসসি পরীক্ষা...

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে নৌকার নতুন  মুখ  আনোয়ারুল...

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

হাজী মোহাম্মদ মহসীন: রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটারের পথ পাড়ি...

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

এডিশনাল এসপি আকতার হোসেনের পিতা হাজী মাঈনুদ্দীন বেপারীর ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল...