যত গোপনে ভালোবাসি পরান ভরি

চৌধুরী শাহাদাৎ হোসেন :

যত গোপনে ভালোবাসি পরান ভরি,পরান ভরি উঠে শোভাতে-কালো মেঘ অরূন আলোর লেগে, মধুরী উঠে জেগে প্রভাতে। ‘মানসী’ কবিতায় রবিঠাকুর এভাবেই বর্ণনা দিয়েছেন প্রেমাবেগের তুমুল উচ্ছ্বাস বইয়ে দিতে।

গোপন গহীনে ভালোবাসা প্রকাশের সেই দিন। মনের যত বাসনা,অব্যক্ত কথার মালা দাড়িয়ে পড়বে বসন্তের মধুর হাওয়ায়। মনে হাওয়া লাগিয়ে ভালোবাসার রঙ্গে বঙ্গিন করবে হৃদয়। শুধু তরূন তরুনী নয়,নানা বয়সী মানুষের ভালোবাসার বহুমাত্রিক রুপ প্রকাশের আনুষ্টানিক একটি দিন।মা বাব ভাই বোন সহ সকল শ্রেণীর মানুষের প্রতি বলা না বলা কথা প্রস্ফুটিত হওয়ার দিন।

আমাদের দেশে এই ভালোবাসা দিবস পালনের পথ শুরু হয় ১৯৯৩ সালে।বিশ্বের বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে আমাদের দেশে কাল পালিত হবে এই দিনটি।

আজ বসন্তের প্রথমদিন, কাল বিশ্ব ভালোবাসা দিবস। দুটো দিন এক সাথে হওয়ায় রঙের বাহার দেখা যাবে দেশের সর্বত্রই। আজ আগামী দিনকে ভালোবাসার রুপের নতুন মাত্রা জন্ম দিবে।আরো একটি সুন্দরের সমাগম হবে মানুষের পথ চলা।
এই ভালোবাসা দিবসটির পিছনের গল্প একজন যুবকের আত্বদানের। ১৭০০ বছর (২৬৯ সাল) আগে ঘটে যাওয়া ঘটনা অনেকেরেই জানা। সেনাবাহিনীতে যোগ দেওয়া যুবকদের প্রতি আইনি নির্দেশনা দেওয়া হয় কেহ বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবেনা। এমন অবাস্তবতা আর অদ্ভুদ আইনকে অমান্য করে সে যুবক গোপনে বন্ধুসহ এলাকার বিবাহযোগ্য যুবকদের বিবাহর ব্যবস্থা করতেন কিন্তু কিছুদিন যাওয়ার পর তা সরকারের চোখে ধরা পড়ে যায় আর তাতে সে যুবককে কারাগারে নিক্ষেপ করলে সেখানে এক নারী কারা রক্ষীর প্রেমে পড়েন।অল্প কিছুদিন কারা বরণের পর ১৪ ফেব্রুয়ারী তাকে শিরচ্ছেদ করা হয়েছিল আর সেদিন সেই কারা রক্ষীর কাছে প্রথম একটি চিঠি লিখেছিল যাতে তার ভালোবাসার কথা লিখা রয়েছে সর্ব শেষ নীচে লিখেছিল ইতি ‘তোমার ভ্যালেন্টাইন”।

দিনে দিনে এই ঘটনাকে পরিচিতি করে প্রতিষ্ঠিত করা হয়। সেই থেকে বিংশ শতাব্দিতে এসে এ দিনটিতে নানান ফুলের সুভাষিত বাতাসে মুগ্ধ করে তুলবে আপন এক আরেক জনকে।এই দিনে যদি জানতে চাওয়া হয় সবচেয়ে রোমান্টিক শব্দ কোনটি তবে শোনা যাবে, বল্ওা হবে ‘আমি তোমাকে ভালবাসি” দেশে দেশে একেক ভাষায় প্রকাশ পাবে যেমন: ইংরেজিতে আই লাভ ইউ,আফ্রিকায় এক ইজ লিফ ভির ইউ,ফার্সিতে দুস্তাত দারাম, জার্মান ভাষায় ইক লিয়েবে দিক,ইরানি শব্দে সাহ্ন দুস্তাহত দোহরাহম,হিন্দিতে ম্যায় তুমছে পেয়ার করতা হু, ইতালিয়ান ভাষায় তি আমো,পাকিস্তানি ভাষায় মুজে তুমছে মহব্বত হে কিংবা জাপানিরা বলবে কিমি ও আই শিতের ইত্যাদি।নানান ভাষায় সমগ্র পৃথিবীটা ভালোবাসার নিদর্শন স্বরুপ। সৃষ্টি কর্তা প্রদত্ত পবিত্র উপহার ভালোবাসা। সে ভালোবাসার প্রকার ভেদ যেমনটাই হোকনা কেন শব্দ সেই একটাই “আমি তোমাকে ভালোবাসি”।

বছরের একটি দিনকে নয় সারা বছর সারাদিন ভালোবাসুন সৃষ্টিকে,ভালোবাসার মাঝেই থাকুন আপন মানুষ গুলোর সাথে। সকল শ্রেণীর সকল পেশার মানুষের প্রতি প্রকাশ পাওয়া হোক ভালোবাসা নামক প্রকৃতির অনুভুতি,যা কিনা একজন আরেক জনকে সুস্থ রাখতে সহায়ক। ভালোবাসলে মানুষের মনের মাঝে জমে থাকা রাগ,ক্ষোভ ও জিদ কমে আসে। শরীরের জন্য অত্যান্ত ক্ষতিকর এ অনুভ’তিগুলো কমে যাওযায় রোমাঞ্চকর অনুভ’তির সৃষ্টি হয় যা কিনা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং হৃদযন্ত্রের বিশেষ উপকারে আসে।প্রিয় মানুষের সান্নিধ্য হৃদকম্পন তিনগুণ বাড়িয়ে শরীরের স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় রক্ত চলাচল করে আর যা কিনা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যে প্রেমিক প্রেমিকা খুব কাছাকাছি সময় কাটায় এবং পাশাপাশি বসে ভালোবাসার কথা বলে একেকজন হয়ে উঠে বাঁচাল। আমাদের দেহে ভালোবাসার হরমোন থাকে সে উচ্চমাত্রায় নি:সৃত হয়ে উচ্চ রক্তচাপ কমিয়ে স্বাভাবিক করে রাখে।

ভালোবাসি ভালোবাসি সেই সুরে কাছে দূরে কিংবা সখি ভালোবাসা কারে কয়-সেকি কেবলই যাতনাময় আবার শেষের কবিতায় কবিগুরু কেটি অমিত কিংবা লাবণ্য অমিতের ভালোবাসার যে উপমা দিয়েছেন অফুরান ভালোবাসার বিশাল দিঘীতে অবাধ সাঁতার কাটা। তারই ধারাবাহিকতায় হুমায়ুন আজাদ লিখেছেন

প্রথম,দ্বিতীয়,তৃতীয়,চতুর্থ,পঞ্চম প্রেম বলে কিছু নেই মানুষ যখন প্রেমে পড়ে তখন প্রতিটি প্রেমই হয়ে উঠে প্রথম। যুগে যুগে বহু প্রেমের ভিন্ন ভালোবাসার অস্বিত্ব দেখা গিয়াছে।দিন দিন ভালোবাসা কেমন যেন আকাল পড়েছে মনে হয়,স্বচ্ছ ভালোবাসা খুজতে কোথায় জানি হুমড়ি খেয়ে বসে থাকতে হবে কিংবা কোন এক প্রেমময় জাদুঘরের সদস্যপদ লাভ করতে হবে।সিমিত হয়ে আসছে একর প্রতি অপরের ভালোবাসার করিডোর।আমাদের চাওয়া থেকে প্রেম;আর প্রেম থেকে পাওয়া যাই বলি না কেন আমাদের ভালোবাসর বিস্তার আরো প্রলম্বিত হোক,জাতি সত্তার প্রতিটি অনু-পরমানু নিখাত ভালোবাসায় জড়িয়ে থাকুক। শরৎচন্দ্র চট্রোপধ্যায় তার প্রেমের কবিতায় আক্ষেপ করে বলেছেন,বড়প্রেম শুধু কাছেই টানেনা,ইহা দূরেও ছুড়ে ফেলে দেয়। আর তাই ভালোবাসার নামে প্রণয়ের ফাঁদ পেতে আমরা যেন ভালোবাসার বেসাতি খুলে না ফেলি।

কবি গুরুর বাণীতে বলা হয়েছে,আনন্দ কে ভাগ করলে দুটো জিনিস পাওয়া যায় এক হলো জ্ঞান আর অপরটি হলো প্রেম,অপর দিকে টমাস ফুলারের মতে ভালোবাসতে শেখো,ভালোবাসা দিতে শেখো তাতে তোমার জীবনে ভালোবাসার অভাব হবেনা।

কাল বিশ্ব ভালোবাসা দিবসে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা যেন জন্ম না নেয় সেই প্রত্যাশা রেখে সকল পাঠক শুভাকাঙ্খির প্রতি রইল অগ্রিম ভালোবাসা।।

Related Posts

সর্বশেষ ও আলোচিত

সোনারগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু

সোনারগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের নোয়াগাঁও ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে পানিতে ডুবে...

সোনারগাঁওয়ে লোক কারুশিল্প ফাউন্ডেশনে ভাষা দিবস উদযাপন

সোনারগাঁওয়ে লোক কারুশিল্প ফাউন্ডেশনে ভাষা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস...

সোনারগাঁওয়ে জন প্রতিনিধি ঐক্য ফোরামের উদ্যোগে র‌্যালী ও শ্রদ্ধা নিবেদন

সোনারগাঁওয়ে জন প্রতিনিধি ঐক্য ফোরামের উদ্যোগে র‌্যালী ও শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : জাতীয় শোক দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা...

সোনারগাঁওয়ে মাহফুজুর রহমান কালামের সমর্থনে শহীদের শ্রদ্ধা নিবেদন

সোনারগাঁওয়ে মাহফুজুর রহমান কালামের সমর্থনে শহীদের শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি,...

ভাষা দিবসে সোনারগাঁও প্রেস ক্লাবের আলোচনা সভা

ভাষা দিবসে সোনারগাঁও প্রেস ক্লাবের আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে ফেব্রুয়ারি...

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পদন্নোতি পাওয়া সেই এসআই আবুল...

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

শাহাদাত হোসেন রতন : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে এসএসসি পরীক্ষা...

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে নৌকার নতুন  মুখ  আনোয়ারুল...

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

হাজী মোহাম্মদ মহসীন: রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটারের পথ পাড়ি...

সোনারগাঁওয়ে সাবেক সাংসদ আব্দুল্লাহ আল কায়সারের মা মমতাজ বেগমের দাফন সম্পন্ন

সোনারগাঁওয়ে সাবেক সাংসদ আব্দুল্লাহ আল কায়সারের মা মমতাজ বেগমের দাফন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আবদুল্লাহ...