আজ মহান মে দিবস

শাহাদাৎ হোসন শিপন :

আজ শ্রমজীবী মানুষের সংগ্রাম আর আন্তর্জাতিক সংহতি প্রকাশের ঐতিহাসিক দিন। সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা ও বঞ্চনা,শোষণ থেকে মুক্তির আকাঙ্খা নিয়ে প্রতি বছর ১লা মে আন্তর্জাতিক শ্রমিক আন্দোলন ও বামপন্থী আন্দোলনের উদযাপিত দিবস যা সারা বিশ্বব্যাপী আজ  মহান মে দিবস পালন করছে। আজ সরকারী ছুটির দিন। পৃথিবীর বিভিন্ন দেশে সরকারী ও বেসরকারী শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠন সমুহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রা,সভা সমাবেশ, গণসংগীত ইত্যাদির মাধ্যমে দিবসটি পালন করে থাকে। বিশ্বব্যাপী শ্রমজীবীদের আন্দোলন সংগ্রাম ও অধিকার আদায়ের অনুপ্রেরণার দিন।

এই শ্রমিক আন্দোলন আজ থেকে শত বছর আগের ইতিহাস। ১৮৮৬ সালের ১লা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে হে মার্কেটে শ্রমের উপযুক্ত মূল্য এবং দৈনিক আট ঘন্টা কাজের সময় নির্ধারণের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের উপর পুলিশের গুলিতে অনেক শ্রমিক হতাহত হয়। সে দিনের এই আত্বত্যাগের বিনিময়ে দৈনিক কাজের সময় আটঘন্টা প্রতিষ্ঠার সংগ্রামের ঐতিহাসিক বিজয় ঘটে। ৮ ঘন্টা  শ্রম সময় নির্ধারণ,মজুরি বৃদ্ধি এবং ট্রেড ইউনিয়নের অধিকার প্রতিষ্ঠাই ছিল মে দিবসের মূল দাবি শুরুতে যুক্তরাষ্ট্রে কারখানা ব্যবস্থা চালু হওয়ার পর থেকেই ঘন্টা কমানোর আন্দোলনের সূচনা ঘটে।সে সময় কাজের সময় ছিল সুর্যোদয় থেকে সুর্যস্ত পর্যন্ত ও কখনো ষোল থেকে আঠার ঘন্টা পর্যন্ত। উনিশ শতকের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের শ্রমিকরা এর প্রতিবাদ জানায়।কাজের ঘন্টা কমানোর জন্য আন্দোলন অব্যাহত ছিল এবং বিভিন্ন ট্রেড ইউনিযন গঠিত হতে থাকে। ১৮২৭ সালে গৃহ নির্মান শিল্পে নিযুক্ত শ্রমিকদের এক ধর্মঘটের মাধ্যমে দৈনিক কাজের ঘন্টা কমানোর দাবিতে দুনিয়ার প্রথম ট্রেড ইউনিয়ন হিসাবে খ্যাত ফিলাডেলফিয়ার মেকানিকদের ইউনিয়নের জন্ম হয়। ১৮৬৬ সালে ২০ আগষ্ট ৬০ টি ট্রেড ইউনিয়নের প্রতিনিধিরা বালাট মোরে মিলিত হয়ে “ন্যাশনাল লেবার ইউনিয়ন”গঠন করেন। যার নেতৃত্বে ছিলেন উইলিয়াম এইচ সিলভিস। সদ্য গঠিত ন্যাশনাল লেবার ইউনিয়ন এর প্রতিষ্ঠা উপলক্ষ্যে সম্মেলনে বলা হয় শ্রমিক শ্রেণীদের পুজিবাদীদের দাসত্ব থেকে মুক্ত করতে এই মুহুত্বে প্রথম এবং প্রধান কাজ হবে এমন একটি আইন তৈরী করা,যার ফলে যুক্তরাষ্ট্রর সমস্ত রাজ্যই সাধারণ কাজের সময় হবে আট ঘন্টা। ন্যাশনাল লেবার ইউনিয়নের আন্দোলনের ফসল হিসাবে গড়ে উঠে আট ঘন্টা শ্রম সমিতি। এ সংগঠনের পরিচালনায় যে রাজনৈতিক তৎপরতা সৃষ্টি হয় তার চাপে অনেক রাজ্যে সরকার কর্মক্ষেত্রের সময় দৈনিক আট ঘন্টা মেনে নেয়। ১৮৬৮ সালে যুক্তরাষ্ট্র আইন সভা এ বিষয়ে আইন পাম করেন। অপরদিকে শিকাগোতে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় সংগঠিত ট্রেড ও লেবার ইউনিয়নের ফেডারেশন নামে একটি সংগঠন প্রতিষ্টা হয়। যার সংক্ষিপ্ত নাম ফেডারেশন অব লেবার।
১৮৮৫ সালে ফেডারেশন এর সম্মেলনে পরবর্তী বছর ১৮৮৬ সালে ১লা মে কারখানা ধর্মঘট করে শ্রমিক বেরিয়ে আসার সিদ্ধান্ত পূণরায় ঘোষনা হয়। ৮ ঘন্টা কাজের দাবিতে ধর্মঘট তারিখ ঘোষনা দেবার পর ফেডারেশনের প্রতি আস্তা ও জনপ্রিয়তা অব্যহত গতিতে শ্রমিকদের মধ্যে আশানুরূপ ভাবে বৃদ্ধি পাইতে থাকে এবং সল্প সময়ের মধ্যে এ সংগঠনের সদস্য ২লাখ থেকে বৃৃদ্ধিপেয়ে ৭ লাখে পরিনত হয়।

সংগঠনের কর্মিরা ব্যাপক উৎসাহের সহিত ধর্মঘটের প্রস্তুতি নিতে থাকে এবং শহরে শহরে গড়ে উঠে আট ঘন্টা শ্রম সমিতি। তৎকালিন সময়ে শিকাগো শহর ছিল ধর্মঘটের শহর। ১লা মে শিকাগোতে বিশাল সমাবেশ অনুষ্টিত হয়। সমস্ত শ্রমিক কাজ বন্ধ করে বেরিয়ে আসে,পালিত হয় নজির বিহীন শ্রমিক সমাবেশ। শ্রমিক আন্দোলনের এমন সংহতির বলিষ্ঠ প্রকাশ আর এখন দেখা যায় না। সে বছরই ৮ ঘন্টা ধর্মঘট আন্দোলনের চৃগান্ত রূপ ধারন করে। কিন্তু এ আন্দোলন ধমাতে মালিক পক্ষ মরিয়া হয়ে উঠে এবং তেমন কোন সুবিধা করতে না পারায় প্রতিশোধ নিতে শ্রমিকের উপর ঝাপিয়ে পড়ে। ১লা মে ঘটনার পর প্রত্যক্ষ পরিনতি ঘটে ৩ ও ৪ মে ঘটনাবলি,যা হে মার্কেটের ঘটনা বলে পরিচিত। ৩রা মে ম্যাক কমিক রিপার কারখানার ধর্মঘটি শ্রমিকদের এক সভায় পুলিশের হামলার শিকার হয়ে ৬জন শ্রমিক নিহত হয়। পুলিশের এমন আক্রমনের প্রতিবাদে ৪ মে হে মার্কেট স্কোয়ারের সামনে এক সভা অনুষ্টিত হয় এবং সভার শেষ পর্যায়ে পুলিশে আবারও আক্রমন করে সে সময় এক বোমা বিস্ফোরণে এক সার্জেন্ট নিহত হবার পর লড়াই আরো বেগ পেতে থাকে তাতে আরো ৪ জন শ্রমিক ও ৭ জন পুলিশ নিহত হয়। এ ঘটনার ফলে ফিসার ,এনলেজ ,পার্সন সহ ৮ জন শ্রমিককে ফাঁসিতে ঝুলানো হয় এবং শত শত শ্রমিককে জেলে পাঠানো হয়।

এহেন ঘটনার ফলে ১৮৮৬ সালে দ্বিতীয় ভাগে চলে শ্রমিকদের উপর মালিকের অত্যাচার। শিকাগোতে শ্রমিক নেতার ফাঁসির এক বছর পর ১৮৮৮ সালে “ফেডারেশন অব লেবর ”   সেন্ট লুই সম্মেলনে আবারও ৮ ঘন্টা কাজের দাবিতে আন্দোলন শুরু হয় এবং শ্রমিকদের পূনরায় সংগঠিত হবার আহ্বান জানানো হয়। ১৮৮৯ সালে ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগো রক্তঝরা অর্জনকে স্বীকৃতি দিয়ে ঘটনার স্বারক হিসাবে ১ লা মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস হিসাবে ঘোষনা করা হয়। ১৮৯০ সাল থেকে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে একযোগে ১লা মে দিনটি শ্রমিক দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

Related Posts

সর্বশেষ ও আলোচিত

সোনারগাঁও উপজেলাকে মাদক ও সন্ত্রাস মুক্ত মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার আহবান

সোনারগাঁও উপজেলাকে মাদক ও সন্ত্রাস মুক্ত মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার আহবান

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলাকে একটি মাদক ও...

পুলিশ সুপারকে  সোনারগাঁওয়ে শুভেচ্ছা জানিয়েছেন ব্যবসায়ী আনোয়ার হোসেন

পুলিশ সুপারকে সোনারগাঁওয়ে শুভেচ্ছা জানিয়েছেন ব্যবসায়ী আনোয়ার হোসেন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে নারায়ণগঞ্জের নবাগত পুলিশ সুপার আনিসুর...

সোনারগাঁওয়ে নৌকার প্রচারণায় ড. সেলিনা আক্তার

সোনারগাঁওয়ে নৌকার প্রচারণায় ড. সেলিনা আক্তার

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ নারায়ণগঞ্জের সোনারগাঁও পৌরসভার দুলালপুর নিজ বাড়ি থেকে...

চেয়ারম্যান জহিরুল হকের ছোট ভাই আজিজুল হকের ইন্তেকাল

চেয়ারম্যান জহিরুল হকের ছোট ভাই আজিজুল হকের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা বারদী ইউনিয়ন পরিষদের...

স্কুলছাত্রকে ডাকাত সাজিয়ে পায়ে পুলিশের গুলি

স্কুলছাত্রকে ডাকাত সাজিয়ে পায়ে পুলিশের গুলি

সোনারগাঁও নিউজ ডেস্ক: ইমন, সাকিব ও আবু নাঈম। তিন সহপাঠী। দরিদ্র...

সোনারগাঁওয়ে হিজাব পড়ার দায়ে কলেজ থেকে বের করে দিল শিক্ষার্থীদের

সোনারগাঁওয়ে হিজাব পড়ার দায়ে কলেজ থেকে বের করে দিল শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কলেজে হিজাব পড়ার অপরাধে কলেজ থেকে...

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পদন্নোতি পাওয়া সেই এসআই আবুল...

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

শাহাদাত হোসেন রতন : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে এসএসসি পরীক্ষা...

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে নৌকার নতুন  মুখ  আনোয়ারুল...

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

হাজী মোহাম্মদ মহসীন: রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটারের পথ পাড়ি...