মানবতার দুয়ার যেন বন্ধ হয়ে না যায়

চৌধুরী শাহাদাৎ হোসেন শিপন :

পৃথিবী সৃষ্টির পর থেকেই মানব জাতীর উপর যুগে যুগে বিভিন্ন ধরনের প্রকৃতিগত কারনে দুর্যোগ নেমে আসে। মানুষ তার সাজানো সংসার এক নিমিষেই হারিয়ে ফেলে,ঘরবাড়ী সম্পত্তি হয়ে যায় বিলীন,সলিল সমাধি হয় হাজার হাজার মানুষ,ভেঙ্গে যায় সাজানো সংসার,একে একে আপনজন হারিয়ে অধিকাংশই হয়ে যায় একা,হয়ে পরে নির্ভরশীল। যার এক সময় সব ছিল যাকি তার জীবন পরিপূরক। কিন্তু একেকটি ভয়ালতাই পারে বন্ধন ছিন্ন করতে।

আমাদের দেশের সাধারণত আবহাওয়া আমুল পরিবর্তনের মধ্যে দিয়ে,নদী ভাঙনের শিকার হয়ে অনেকে ভিটেমাটি সন্তান সন্তনাদি হারিয়ে একসময় নিঃস্ব হয়ে পরে। নদী ভাঙা মানুষ কিংবা প্রধান প্রধান দুর্যোগের কারনে অনেকে সব হারিয়ে কোনো নারী পুরুষের হাত ভিখারিতে উঠে আসে। দুবেলা পেট ভরে খাবার জুটাতে হাটতে হয় দুয়ারে,বাজার ঘাটে,রাস্তা,মসজিদ কিংবা পথের ধারে থালা,কাপড় বিছিয়ে কিংবা দুহাত পেতে পঙ্গু,বৃদ্ধ সহ নানাবিধ সমস্যা কাঁধে নিয়ে দাড়িয়ে বসে ভিক্ষা করছে। প্রসঙ্গত বলতে হয় সমাজে যখন পাপ কাজ চরম আকার ধারন করে,যখন মানুষ আল্লাহকে ভুলে যায়,সীমাহীন অন্যায়,অবাধ্যগততা,নিষেধ করা অপকর্মের মাঝে যখন সমাজ ডুবতে থাকে তখনই দুর্যোগ গুলো আমাদের জীবনে গজব রুপে ধরা দেয়। এভাবে অনেক ধ্বংস লীলার কারনে হারিয়ে যাচ্ছে বংশের রুপ মানচিত্র। কেহ কারো আপন হয়ে থাকিতে পারেনা।

মহান রাব্বুল আলামিন এ প্রসঙ্গে এরশাদ করেছেন স্থলে ও জলে মানুষের কৃতকর্মের দরূন বিপর্যয় ছড়িয়ে পড়েছে। আমাদের দেশ নদী মাতৃক দেশ। প্রাকৃতিক দূর্যোগের মধ্যে এখনো বন্যা জলোচ্ছাসই বেশি আক্রমন করে। দেশের আনাচে কানাছে ছড়িযে থাকা নদী গুলো নানাহ কারনে আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে আছে আবার এগুলো অনেক সময় দুখের বিরাট কারন হয়ে দাড়িয়ে থাকে। এসব দুঃখগুলো তৈরা হওয়ার পেছনে আমরাই পরস্পর দায়ী।

অনৈতিকতা,অপরিকল্পিত,অব্যবস্থাপনা,আইনের প্রতি তোয়াক্কা সর্বোপরি নিজ কারণেই জন্ম দিচ্ছি আমরা। আমার দেশ আমার দোষ এটা মানতেই পারছিনা। আমাদের প্রধান প্রধান নদীর শাখা প্রশাখা গুলো নিজ প্রয়োজনে ধ্বংস করার মধ্য দিয়ে মেরে ফেলছি ,তেমনি ভাবে বর্ষায় আমাদের মরণ পরিবেশ উপহার দিচ্ছে। অপরিকল্পিত ভাবে নদী খাল পুকুর বিল ডোবা গুলোকে আর্থসামাজিক প্রয়োজনে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছি তা অদুর ভবিষ্যতে কোন পরিস্থিতির শিকার হবে হবে ভাবতেই ভয়কে উঠি।

সম্প্রতি একজন সরকারী দরের মন্ত্রী মহোদয় বলেছেন “দেশে কোনো ভিক্ষুক ঘুজে পাওয়া যায় না”আমরা যারা সাধারণ জনগন পথে,ঘাটে,বাজার,মসজিদে চলার পথে অনন্ত ১০/১২ জন ভিক্ষুকের মুখোমুখি হই। এমন অপ্রিয় বক্তব্য যেকোনো জনকেই বিতর্কিত করবে এটাই স্বাভাবিক। প্রশ্ন করতে মন চায় ভিক্ষুক নয় কে? আমরা সর্বত্রই ঝুঁকিতে আছি একটু বিশ্লেশণ নিজে থেকেই করলে উত্তর খুজে নেয়া যায়। সব ঝুঁকির মাঝে নতুন ঝুঁকি কে কেখন কোন অপ্রিয় মসালোচিত বেরসিক বাক্য উপস্থাপন করে বসে। প্রতিনিয়ত ঘরে ঘরে ভিক্ষুক আসছে তার মাঝে কেহ না কেহ নদী ভাঙন,গৃহহারা,নানাহ সহযোগিতা যেমন:মেয়ে বিয়ে,চিকিৎসা,শারিরিক অক্ষমতায় নুয়ে পড়া বৃদ্ধ বৃদ্ধাদের এখানে সেখানে সর্বত্রই চোখে পড়ে,তাহলে এমন মিথ্যা নামক শব্দটি ব্যবহারের কি এমন প্রয়োজন ছিল ? দেশে হাজার হাজার পথে প্রান্তরে বসবাস করা মানুষ ভিক্ষুক নামক পদবি থেকে প্রমোশন পেয়েছে কিনা জানা নেই তেমনি জানা নেই না চাইতে বৃষ্টি মার্কা পদবি ওয়ালা সমাজ মাথারা যখন কোনো ব্যবস্যায়ী কিংবা খেলোযাড়,মিডিয়া ব্যক্তি বিনা ভোটে মন্ত্রী বনে যান তখন প্রশ্ন আসতেই পারে! আমরা যারা ছাত্র রাজনীতি যুক্ত থেকে জেল জুলুম অত্যাচারিত হয়েছিলাম তা ছিল কি শুধুই ভুল ? দৈনিক পত্রিকায় চোখ বুলালে বিশাল শিরোনাম সেলিব্রেটিদের খুজছে বড় দুই দল। এটা কোন প্রিয়তার আসন পেতে পারেনা।

দেশের আনাচে কানাছে পথে প্রান্তরে যেসব গৃহহারা,কর্মসংস্থানহীন,পঙ্গুত্ব কিংবা বয়সের ভারে রুজি রোজগার সামর্থ্য হারিয়ে ফেলেছে তাদের হাত পাতা দেখলেই মনে ব্যাথা জাগে। আমরা যদি এমন অসহায় মানুষ গুলোর পাশে থেকে তাদের কাতর সুরে ব্যাথিত হই,তাদের সামান্য কিছু সাহার্য্য করে স্বাবলম্বি করে তুলতে পারি তাহলেই দারিদ্রমুক্ত বাংলাদেশ সৃষ্টি হবে।কি›তু তাতেও অপ্রিয়তা সৃষ্টি হচ্ছে,দারিদ্রদের নামে তালিকার সাথে পাওয়া যায় জনপ্রতিনিধিদের আত্বিয় স্বজন কিংবা বিত্তবান অনেকের নাম। দানের টাকা ব্যবহার করছে ফুর্তিতে। গ্রাম শহর ভিত্তিক দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে উদ্ভোধন অনুষ্টানে মিডিয়া বহর সঙ্গে নিয়ে বেশ কিছু উন্নয়নের ফিরিস্তি গেয়ে চলে যান,তারপর শুরু হয় পদবী ওয়ালা গাছ নেতাদের দৌরত্ব,প্রতিষ্ঠান হারিয়ে ফেলে সততা আর আম জনতা চোখে দেখছে কানে শুনছে কিছু বলতে চাইছে না। তবুও অনেক অপ্রিয় সংবাদ প্রতিনিয়ত তৈরী হচ্ছে এবং তা প্রকাশ পাচ্ছে। ঠিক এমনি করে প্রতিটি সেক্টরে দুর্ণীতির ফলে প্রকাশিত সংবাদগুলোর উত্তর ছি ছি করেই প্রকাশ করছে।

আমাদের মাঝে মানবিকতা,সচেতনতা এবং সদইচ্ছার ব্যাপক অভাব রয়েছে। এতশত সংবাদ প্রকাশিত হয় তা শুধুমাত্র সচেতনতা বৃদ্ধি হবার লক্ষে কিন্তু অপ্রিয়তার পরিধি কমবে বৈকি প্রতিনিয়ত নতুন নতুন পদ্ধতিতেরচলছে সামাজিক ঠকাঠকির বানিজ্য।
দলমত নির্বিশেষে আমাদের সামর্থ্য অনুযায়ী বিপন্নদের সাহার্য্য এগিয়ে আসা এবং ব্যক্তিগত স্বার্থকে ভুলে গিযে মানবতা রক্ষার জন্য কাজ করা প্রয়োজন। যত বেশী অপ্রিয়তার পাল্লা ভারী হবে আল্লাহ তা’লার ষোষিত গজব ততবেশী মোকাবেলা করতে হবে। আসুন সমাজের অন্যায় দুর্ণীতি ও পাপমুক্ত করতে ইসলামের বিধি বিধান গুলোকে ধীরে ধীরে বাস্তবায়ন করার ভুমিকা তৈরী করি সর্ব মহল থেকে।

লেখক : এ্যাডভাইজার “শুভ্রতা”ফাউন্ডেশন

Related Posts

সর্বশেষ ও আলোচিত

সোনারগাঁওয়ে নৈশ প্রহরীর রহস্যজনক মৃত্যু

সোনারগাঁওয়ে নৈশ প্রহরীর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে এক পোল্টি ফার্মের নৈশ...

সোনারগাঁওয়ে হাজী আব্দুল মতিন স্মরনে স্বরণ সভা

সোনারগাঁওয়ে হাজী আব্দুল মতিন স্মরনে স্বরণ সভা

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল...

সোনারগাঁওয়ে সড়ক দূর্ঘটনায় সাংবাদিক নিহত

সোনারগাঁওয়ে সড়ক দূর্ঘটনায় সাংবাদিক নিহত

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : সড়ক দূর্ঘটনায় গুরুত্বর আহত সাংবাদিক ৪...

সোনারগাঁওয়ে বিএনপি নেতা বিল্লাল চেয়ারম্যানের মৃত্যু বার্ষিকী পালিত

সোনারগাঁওয়ে বিএনপি নেতা বিল্লাল চেয়ারম্যানের মৃত্যু বার্ষিকী পালিত

  নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : সোনারগাঁও উপজেলার সনমান্দী ইউনিয়ন পরিষদের...

বাংলার ইতিহাসে ২৩ জুন

বাংলার ইতিহাসে ২৩ জুন

শাহাদাৎ হোসেন শিপন : বাঙালির ইতিহাসের একটি তাৎপর্যপূর্ণ দিন জুন মাসের...

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পদন্নোতি পাওয়া সেই এসআই আবুল...

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

শাহাদাত হোসেন রতন : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে এসএসসি পরীক্ষা...

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে নৌকার নতুন  মুখ  আনোয়ারুল...

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

হাজী মোহাম্মদ মহসীন: রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটারের পথ পাড়ি...

সোনারগাঁওয়ে সাবেক সাংসদ আব্দুল্লাহ আল কায়সারের মা মমতাজ বেগমের দাফন সম্পন্ন

সোনারগাঁওয়ে সাবেক সাংসদ আব্দুল্লাহ আল কায়সারের মা মমতাজ বেগমের দাফন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আবদুল্লাহ...