ঈদ মোবারক

চৌধুরী শাহাদাৎ কোসেন শিপন :

ঈদুল ফিতর মুসলিম বিশ্বের বড় ধর্মীয় উৎসব। কল্যানের পথে ত্যাগ তিক্ষিার মূলমন্ত্র দীক্ষিত করে এই দিনটি। রমযানের শুরু থেকেই এই দিনটির জন্য অপেক্ষমান মুসলিম বিশ্ব। একমাস রোজা পালনের পর ঘরে ঘরে খুশির বার্তা ছড়িয়ে দিতে প্রতিবারের মতো এবারও এসে হাজির ঈদুল ফিতর। বিশ্বের মুসলিম সমাজকে কল্যাণের,ঐক্যের পথে ত্যাগ তিতিক্ষার মূলমন্ত্রে দিক্ষিত করে এই ঈদুল ফিতর। ঈদ আসে এবাদত ও মানব কল্যানের বার্তা নিয়ে। রমযান মাস সংযম ও প্রশিক্ষনের মাস। ফিতরা প্রদান জাকাত আদায় এবং ঈদের নামাজের ভিতর দিয়ে এমন সব আচরণ দেখা যায়,যার প্রভাব পড়ে সারা জীবন। বন্ধুত্ব ভ্রাতৃত্ব ও সহমর্মিতা প্রকাশের জন্য রমজানের শিক্ষা অপরিহার্য।
ঈদ মানেই আনন্দ,ঈদ মানে খুশি,মুসলিম উম্মাহ বছরে দুটি ঈদ পালন করে থাকে। একজন আল্লাহ প্রেমিক মাত্রই তার সব আনন্দ খোদা সন্তুষ্টি সঙ্গেই নিভির ভাবে জড়িত। মহান সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের সুযোগ পেলে শোকরানা আদায় করে। সবাই মিলে খোলা আকাশের নীচে মাঠে মযদানে মসজিদে শোকরানা স্বরুপ দু’রাকাত নামাজের মধ্যে দিয়ে ঈদ পালন করে মুসলিম ধর্মপ্রাণ নর নারী আবাল বৃদ্ধ শিশু কিশোর সবাই।

আল্লাহর অশেষ রহমত,মাগফেরাত,নাজাত লাভের একমাস সিয়াম সাধনার পর আমাদের মাঝে এসেছে ঈদুল ফিতর। রোজাদারের জন্য অতিব আনন্দের বিষয় হলো খোদা তা‘আলার আদেশ অনুযায়ী মাসব্যাপী রোজা রাখার যে তৈফিক দিয়েছেন আর তারই খুশি প্রকাশ করতে শাওয়াল মাসের ১ তারিখ আনন্দের মিলন মেলার মধ্যে দিয়ে প্রকাশ ঘটে। মুসলিম জাহানের সকলের মাঝে ঈদের চাঁদ অত্যান্ত আনন্দের মূহুর্ত। চাঁদের হিসাবে ঈদের আনন্দ পর্ব শুরু হয়। রমজান মাসের শেষ দিন সকলেই খবর নিতে থাকে ঈদের চাঁদ উঠেছে কিনা আর শিশু যুবক বৃদ্ধ সকলের মাঝে চাঁদ দেখার জন্য উৎসুক দেখা যায়। আমাদের প্রিয় নবী (সা.) ঈদের চাঁদ দেখার জন্য উৎসুক হয়ে থাকতেন আর চাঁদ দেখে দোয়া করতের হে আল্লাহ এই চাঁদ কে আমাদের উপর উদিত করো নিরাপত্তা ঈমান শান্তি ও ইসলামের সঙ্গে। চাঁদ যেন সঠিক পথের কল্যানের হয়। ঈদের চাঁদ দেখার পর তাকবির পড়তে হয় আল্লাহ শেষ্ঠ,তিনি ছাড়া কোন উপস্য নেই,তিনিই সর্ব শেষ্ঠ এবং সকল প্রশংসা তারই জন্য।

ঈদের আগে প্রত্যেক মুসলমান নর নারী শিশু এমনকি সদ্য জন্ম গ্রহনকারী শিশুর জন্যও ফেতরা আদায় করা জরুরী। এই ফিতরার টাকা দিয়ে গরীব অসহায় দুঃস্থরা অন্যদের সাথে ঈদের আনন্দে মিশে থাকে যা কিনা ঈদের নামাজের আগে আদায় করার কথা বলা হয়েছে গুরুত্ব সহকারে। ফিতরানা আদায় করো উপর অনুগ্রহ নহে এটা এবাদতের অংশ বিশেষ। ফিতরানা আদায়ের মধ্যে দিয়ে আমরা আমাদের গরিব ভাইদের দুঃখ কষ্ট লাগবের ক্ষেত্রে ভুমিকা এবং তাদের ঈদের আনন্দে সামিল করা। ঈদের আনন্দে সবাই যেন সমান ভাবে উপভোগ করতে পারে সেদিকে দৃষ্টি দেয়া আমাদের সবার দায়িত্ব।
ঈদ মানেই আনন্দ,দানের উৎসব এই পবিত্র ঈদুল ফিতর। একমাস সিয়াম সাধনার মাঝে থেকে কঠিন পরীক্ষা দিতে হয়,এই পরীক্ষার মাঝে থেকে মহান রাব্বুল আলামিন এ নীকট জানানো হয় সব যেন মঙ্গলে থাকে।ঈদের দিন সমাজে সব শ্রেণীর মানুষ এক খোলা ময়দানে (ঈদগাহ্) সমবেত হয় নামাজ আদায়ের জন্য। ধনী দরিদ্র ছোট বড় আমির ফকির নির্বিশেষে সবাই এক কাতারে সামিল হয়ে ঐক্যের এক অনুপম দৃষ্টান্ত স্থাপন করে সকলে আল্লাহর উদ্দেশ্যে কৃতজ্ঞতার নিদর্শন হিসাবে মাথা নত করে। আর নামাজ শেষে বুকে বুক মিলিয়ে ঈদ মোবারহ জানান দেয়া হয় মুসলমান ভাই ভাই। সকলে এক সাথে নিজ নিজ এলাকার কবরস্থানে গমন করে সম্মিলিত ভাবে বিশেষ দোয়ার আয়োজন আমাদের পূর্ব পুরুষের প্রতি দারূন এক শ্রদ্ধা নিবেদন। সারা সকাল থেকে কি এক অনুভুতি।শুধুই খুশির ভাব সবার চোখে মুখে।এই উৎসবের ভেতর দিয়ে সম্প্রীতি সুভ্রাত্বিত আরো দৃঢ় হয়।আমাদের সমাজে পরস্পরের মধ্যে ভালোবাসা একতা ও খুব প্রয়োজন। শান্তির জন্য সব জাতিগোষ্ঠীর মধ্যে সম্ভাব থাকা দরকার। ঈদের দিন একে অপরের বাসায় গিয়ে অতি পরিচিত দুধ সেমাই,হালুয়া,ফিন্নি,বিরিয়ানি ইত্যাদির আপ্যায়নের এক দারূন প্রচেষ্ঠা। ঈদের দিন সকালে গোসল শেষে,সুন্দর জামা পরিধান (সাধ্যমতো)ঈদের সালাতে যাওয়ার আগে পুরুষের খুসবু ব্যবহার করা উত্তম। মেয়েদের ক্ষেত্রে খুসবু ব্যবহার না করে ঈদের সালাতে অংশ গ্রহন করা ও আনন্দ করা।

হুজুরপাক(সা:) ঈদগাহে যাওয়ার পুর্বে বেজোড় সংখ্যক খেজুর খেতেন,যা পালন করলে রাসুলের একটি সুন্নত আদায় করা হয়।ঈদের সালাতে অংশ গ্রহন করে এবং পূর্ণ খুতবা শোনা। ঈদের সালাতের নিয়ত আরবীতে করা জরুরী নহে ,বাংলাতে এই নিয়ত করা যায়“আমি অতিরিক্ত ছয় তাকবীরের সহিত ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ এই ঈমামের পেছনে পড়ার নিয়ত করিতেছি বলে উভয় হাত কান পর্যন্ত তুলে ছেড়ে দিতে হয়,দ্বিতীয় বারও একই নিয়মে তাকবীর বলে হাত ছেড়ে দিতে হবে। ঈমাম সাহেব তৃতীয় তাকবীর বলে হাত বেধে আউযুবিল্লাহ ও বিসমিল্লাহ পড়ে সুরা ফাতেহার সাথে অন্য যে কোন সুরা তিলাওয়া করবেন এবং মুক্তাদির চুপ করে সুরা শ্রবণ করবে।প্রথম রাকাতে রুকু সেজদা শেষে দ্বিতীয় রাকাতের জন্য দাড়াবেন। মুক্তাদির ঈমাম সাহেবকে অনুসরণ করবে। ঈমাম সাহেব ২য় রাকাতের জন্য সুরা কেরাত পড়ার পর পূনরায় তিন তাকবীর বলবেন। প্রতি তাকবীরের সময় হাত উঠিয়ে ছেড়ে দিতে হবে এবং চতুর্থ তাকবীরে হাত না ঊঠিয়ে রুকুতে চলে যাবে। এর পর অন্য নামাজের নিয়মেই সালাত শেষ করে খুৎবা শুনতে হবে। খুৎবা চলাকালিন কথা বলা হাটা চলা করা সম্পূর্ণ নিসিদ্ধ। এক রাস্তা দিয়ে ঈদগাহে গমন এবং অন্যরাস্তা দিয়ে বাড়ী ফেরা এবং হেটেই তা করা উত্তম।ঈদ উপলক্ষে সকল প্রকার ব্যাভিচার পাপাচার থেকে নিজে এবং পরিবার কে রক্ষা করা নৈতিক দায়িত্ব। এই ঈদ যুগযুগ ধরে মুসলিম জাহানের এক আত্বারও বন্ধন তৈরীর এক সূবর্ণময় সুযোগ। আমাদের জীবনে যত দৈন্য থাক,পুষে থাক কার্পণ্য,যত ভেদাভেদ থাকুক না কেন আমরা সেদিন সব ভুলে যাই। ছুঁড়ে ফেলে দিতে চাই ছোট বড় ,শত্রু মিত্রের ভেদ। সারা বছর আরা যতই বিচ্ছিন্ন থাকিনা কেন উৎসবে আমরা মিলতে চাই,জড়িয়ে ধরি বুকে বুক।জীবনের সফলতা ব্যর্থতা যাই আসুক তা কিন্তু আসে দুয়ারে দুয়ারে। আমাদের জীবনের প্রাপ্তি অপূর্ণতা সবই বিদ্যমান কিন্তু ঈদ আসে এক আকাশ থেকে। আমাদের দৈনন্দিন জীবনে অনেক সমস্যা বিপন্ন,নানাভাবে পরিবেশ নানা সংকীর্ণতা ও দন্ধে দীর্ণ। এরই মাঝে আমরা পালন করি পবিত্র ঈদ।

সব সংকীর্ণতার উর্ধ্বে উঠে মতবেদ ভুলে গিয়ে সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেয়ার শিক্ষা দেয় ঈদুল ফিতর। রমজান আমাদের চিত্ত শুদ্ধির যে শিক্ষা দিয়েছে ঈদুল ফিতর সে শিক্ষাকে কাজে লাগানোর দিন।

সোনারগাঁও নিউজ পরিবারের পক্ষ থেকে সকলের প্রতি রইল ঈদুল ফিতরের শুভেচ্ছা।

Related Posts

সর্বশেষ ও আলোচিত

সোনারগাঁও উপজেলাকে মাদক ও সন্ত্রাস মুক্ত মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার আহবান

সোনারগাঁও উপজেলাকে মাদক ও সন্ত্রাস মুক্ত মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার আহবান

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলাকে একটি মাদক ও...

পুলিশ সুপারকে  সোনারগাঁওয়ে শুভেচ্ছা জানিয়েছেন ব্যবসায়ী আনোয়ার হোসেন

পুলিশ সুপারকে সোনারগাঁওয়ে শুভেচ্ছা জানিয়েছেন ব্যবসায়ী আনোয়ার হোসেন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে নারায়ণগঞ্জের নবাগত পুলিশ সুপার আনিসুর...

সোনারগাঁওয়ে নৌকার প্রচারণায় ড. সেলিনা আক্তার

সোনারগাঁওয়ে নৌকার প্রচারণায় ড. সেলিনা আক্তার

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ নারায়ণগঞ্জের সোনারগাঁও পৌরসভার দুলালপুর নিজ বাড়ি থেকে...

চেয়ারম্যান জহিরুল হকের ছোট ভাই আজিজুল হকের ইন্তেকাল

চেয়ারম্যান জহিরুল হকের ছোট ভাই আজিজুল হকের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ : নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা বারদী ইউনিয়ন পরিষদের...

স্কুলছাত্রকে ডাকাত সাজিয়ে পায়ে পুলিশের গুলি

স্কুলছাত্রকে ডাকাত সাজিয়ে পায়ে পুলিশের গুলি

সোনারগাঁও নিউজ ডেস্ক: ইমন, সাকিব ও আবু নাঈম। তিন সহপাঠী। দরিদ্র...

সোনারগাঁওয়ে হিজাব পড়ার দায়ে কলেজ থেকে বের করে দিল শিক্ষার্থীদের

সোনারগাঁওয়ে হিজাব পড়ার দায়ে কলেজ থেকে বের করে দিল শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কলেজে হিজাব পড়ার অপরাধে কলেজ থেকে...

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

সোনারগাঁও থানার এসআই আজাদের সহযোগিতায় অনার্স পরীক্ষার্থী রিকশা চালক পিপুলের ভাগ্যের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক,সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পদন্নোতি পাওয়া সেই এসআই আবুল...

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে পরীক্ষা দিয়ে জিপিএ-৪.৪৫ পেলেন প্রতিবন্ধি রিনা

শাহাদাত হোসেন রতন : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মায়ের কোলে চড়ে এসএসসি পরীক্ষা...

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

সোনারগাঁও আসনে নৌকার নতুন মুখ আনোয়ারুল কবির ভূইয়া

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ: নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে নৌকার নতুন  মুখ  আনোয়ারুল...

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

সোনারগাঁওয়ের অপরূপ নিদর্শণ সেই ঠাকুর বাড়িটি

হাজী মোহাম্মদ মহসীন: রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটারের পথ পাড়ি...