মঙ্গলবার, ০৬ জুন ২০২৩, ০১:১৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
       

আফগানিস্তানের জব্দ সম্পদ তালেবানকে ফেরত দিতে আহবান পুতিনের

https://www.dailynayadiganta.com/

নিউজ ডেস্ক,  সোনারগাঁও নিউজ : 
বিভিন্ন পশ্চিমা দেশগুলোকে আফগানিস্তানের জব্দ সম্পদ তালেবানকে ফেরত দেয়ার বিষয়ে আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
বৃহস্পতিবার এমন আহ্বানের মাধ্যমে তালেবানের অন্যতম মূল দাবির প্রতি সমর্থন ব্যক্ত করেছেন পুতিন।

রাশিয়ার শোচি শহরে ভালদাই ডিসকাশন ক্লাবের এক সভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, আফগানিস্তানে যা ঘটছে তার সবকিছুর জন্য দায়ী পশ্চিমা দেশগুলো। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির সৃষ্টি হয়েছে এসব পশ্চিমা দেশগুলোর জন্য। কারণ, তারা ২০ বছর আগে আফগানিস্তানে যুদ্ধের সূচনা করেছিল। আমার মতে, এখন তাদের প্রথমে যে কাজ করতে হবে তা হলো আফগানিস্তানের জব্দ সম্পদ তালেবানকে ফেরত দেয়া।

তিনি বলেন, আফগানদের সম্পদ আফগানিস্তানে ফেরত এলে দেশটির বিভিন্ন সামজিক ও অর্থনৈতিক সমস্যার সমাধান হবে। এখন এসব সমস্যার সমাধান করাটা খুবই জরুরি।

আফগানিস্তানে আইএসের মতো উগ্রবাদী সংগঠন দমনে তালেবান কর্তৃপক্ষের বিভিন্ন প্রচেষ্টার প্রশংসাও করেছেন পুতিন। কারণ, এসব উগ্রবাদীদের দমন করতে গিয়ে তালেবানকে অনেক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির সমাধানে ব্যাপক ভূমিকা রাখার কারণে তিনি পাকিস্তানের প্রশংসা করেছেন। তার মতে, পাকিস্তান এ অঞ্চলে অন্যতম প্রভাবশালী দেশ।

এছাড়া জো বাইডেন সম্পর্কেও মন্তব্য করেছেন পুতিন। তার মতে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার বিষয়ে জো বাইডেনের সিদ্ধান্ত সঠিক ছিল।

সূত্র : আনাদোলু এজেন্সি

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD