মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
       
শিরোনাম :
সোনারগাঁওয়ে স্মার্ট লুকস জেন্টস পার্লার এন্ড স্পা সেন্টার উদ্বোধন সোনারগাঁওয়ে পুত্রবধুর চাপাতির আঘাতে শ্বশুর জখম সোনারগাঁওয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন এরফান হোসেন দীপের উদ্যোগ বিনম্র শ্রদ্ধা নিবেদন সোনারগাঁওয়ে পারভেজ হত্যাকান্ডে ৪দিন পর মামলা মাদক, চাঁদাবাজি ও দখলদারিত্বদের রুখে স্মার্ট সোনারগাঁও গড়তে চান সাংসদ কায়সার সোনারগাঁওয়ে সরকারি জমিতে অবৈধভাবে গড়ে তোলা দোকান ঘর উচ্ছেদ করেছে প্রশাসন সোনারগাঁওয়ে সরকারি জমিতে অবৈধভাবে দোকান নির্মাণের অভিযোগ সোনারগাঁওয়ে সাত বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেপ্তার সোনারগাঁওয়ে মৎস্যজীবি দলের লিফলেট বিতরণ

কাঁচপুরে ২৮ কোটি টাকা ব্যয়ে আন্তঃ জেলা বাস টার্মিনাল নির্মান কাজের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :
নগর পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কাঁচপুরে প্রাথমিকভাবে ২৮ কোটি টাকা ব্যয়ে ১২ বিঘা জমির উপর নির্মিত হতে যাচ্ছে ঢাকা নগর আন্তঃ জেলা বাস টার্মিনাল।
বুধবার সকালে কাঁচপুরে আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মান কাজের উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সভাপতি এনায়েত উল্লাহ খান, পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, দক্ষিন সিটি কর্পোরেশনের প্রধান নিবাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌসি, কাঁচপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  মোশারফ হোসেন, বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন মাহবুবুর রহমান বাবুলসহ কতাসহ পরিবহন স্ংশ্লষ্ট নেতারা।

বাস টার্মিনাল নির্মানকাজের উদ্বোধন শেষে ঢাকা দক্ষিন সিটি করর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ঢাকা দক্ষিন সিটি করর্পোরেশনের  নিজস্ব অর্থায়নে এ টার্মিনাল প্রাথমিক ভাবে আগামী ফেব্রুয়ারী মাসের মধ্যে বাস চলাচলের উপযোগি করে গড়ে তোলা হবে। মেয়র শেখ ফজলে নুর তাপস বলেন, ১৯৮৪ সালে সায়দাবাদ বাদ টার্মিনাল নির্মানের পর আর কেউ ঢাকায় বাস টার্মিনাল নির্মান করার উদ্যোগ নেয়নি। যে কারনে ঢাকায় পরিবহন ব্যবস্থাপনার শৃংখলা নেই। নগর পরিবহন ব্যবস্থায় শৃংখলা ফিরিয়ে আনতেই ঢাকা বাইরে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন বাস টার্মিনাল নির্মান করা হচ্ছে।

তিনি বলেন, কাঁচপুর আন্তঃ জেলা বাস টার্মিনাল থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলার গণপরিবহন চলাচল করবে। এটি নির্মিত হলে ঢাকা সায়দাবাদ বাদ টার্মিনাল থেকে নগর পরিবহন সেবায় নিয়োজিত বাস শুধু চলাচল করবে। ঢাকায় যাত্রীরা যাতে নিরাপদে কাঁচপুর বাস টার্মিনালে এসে দুরপাল্লার বাসে সহজে আসতে পারে সেজন্য নগর পরিবহনের বাস সায়দাবাদ থেকে কাঁচপুর পর্যন্ত চলাচল করবে।

তিনি আরো বলেন, এটি একটি যুগান্তকারী উদ্যোগ। কাচঁপুর বাস টার্মিনাল নির্মান কাজ শেষ হলে ঢাকার যানজট কবে আসবে এবং নগর পরিবহনে শৃংখলা ফিরে আসবে। তিনি বলেন, রাজধানী ঢাকার বাইরে ঢাকার চারপাশে আন্তঃ জেলা বাস চলাচলের জন হেমায়েতপুর, কামরাঙ্গীরচরসহ বেশ কয়েকটি বাস টার্মিনাল নির্মানের উদ্যেগ নিয়েছে ঢাকা দক্ষিন ও উত্তর সিটি কর্পোরেশন। তারই প্রথম উদ্যোগ হিসেবে কাচঁপুর বাস টার্মিনাল নির্মান কাজ।

তিনি আরো বলেন, আগামী ২০২৪ সালের ফেব্রুয়ারী মাসের মধ্যে টার্মিনালের মাটি ভরাট, সীমানা প্রাচীর নির্মাণ, চালক ও হেলপার কর্মচারীদের জন্য ছাউনি নির্মান করাসহ বাসটার্মনালে বাস রাখার উপযোগী করে তোলা হবে। সড়ক ও জনপথ বিভাগের ১২ বিঘা জমির উপর সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে ২৮ কোটি টাকা ব্যয় হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি এনায়েত উল্লাহ খান জানান, ঢাকায় গনপরিবহনে শৃংখলা ফিরিয়ে আনতে সরকারের যে কোন উদ্দ্যেগের পাশে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। তিনি বলেন, আমারা বাংলাদেশের নাগরিক।  ঢাকার যানজট নিরসনে মালিক সমিতি সিটি কর্পোরেশন তথা সরকারকে সবাতœক সহায়তা করবে। তিনি বলেন, কাচঁপুর বাস টার্মিনাল করা হলে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ টি জেলার যাত্রীবাহি বাস এই টার্মিনাল থেকে চলাচল করবে।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌসি জানান, নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের ১২ একর জায়গায় দক্ষিন সিটি কর্পোরেশন যে বাস  টার্মিনাল  নির্মান করছে।  এই টার্মিনাল থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলার প্রায় ১১হাজার যাত্রবাহী বাস চলাচল করবে। এইবাসগুলো ঢাকায় বাইরে চলে আসলে ঢাকায় যানজট অনেকাংশে কমে আসবে। তিনি বলেন, সড়ক ও জনপথ বিভাগ যৌথ ভাবে এই টার্মিনাল নিমাণ কাজে সহয়তা করতে পেরে আমি বেশ খুশি। যে কাজটি শুরু হয়েছে তা নিধারিত সময়ে শেষ করতে পারলেই স্বাথকতা পাবো।

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD