মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
       
শিরোনাম :
সোনারগাঁওয়ে লোক প্রযুক্তি ও পালকির গান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সোনারগাঁওয়ে তিনদিন ব্যাপী বউ মেলা চলছে সোনারগাঁওয়ে যাদুঘরে পক্ষকাল ব্যাপী বৈশাখি মেলা শুরু কাঁচপুরে কলেজ শিক্ষার্থী ছিনতাইকারী কবলে,  মোবাইল ও নগদ টাকা ছিনতাই বারদী সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ৬শ’ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ সনমান্দিতে আড়াই হাজার শ্রমজীবি মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ  জামপুরে মাতৃভূমি সমাজকল্যাণ ফাউন্ডেশনের উদ্যাগে ঈদ উপহার সামগ্রী বিতরণ ঈদের দিন পর্যন্ত আমরা সবাই মাঠে কাজ করে যাবো–হাইওয়ে পুলিশ প্রধান সুবিধাবঞ্চিত ৩ হাজার পরিবারের মাঝে ভূঁইয়া ফাউন্ডেশনের ঈদ উপহার বিতরণ  সাংবাদিক শাহাদাত হোসেন রতনের শ্বাশুড়ির ইন্তেকাল

তালেবান ১০ আঞ্চলিক শক্তির সমর্থন পেয়েছে 

নিউজ ডেস্ক, সোনারগাঁও নিউজ :
আফগানিস্তানের নতুন তালেবান শাসকেরা ১০ আঞ্চলিক শক্তির কাছ থেকে সমর্থন পেয়েছে।
মস্কোতে অনুষ্ঠিত আলোচনায় সিদ্ধান্ত হয়েছে যে আফগানিস্তানের অর্থনৈতিক বিপর্যয় ও মানবিক দুর্যোগ থেকে রক্ষা পেতে সহায়তার জন্য জাতিসঙ্ঘ দাতা সম্মেলনে তারা তালেবানকে সমর্থন করবে।

বুধবার রাশিয়া, চীন, পাকিস্তান, ভারত, ইরান এবং সাবেক সোভিয়েত মধ্য এশিয়ান দেশ কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান এই সমর্থন ব্যক্ত করে। দেশগুলো দেশটি পুনর্গঠনে সহায়তা দেয়ার জন্য যত দ্রুত সম্ভব এ ধরনের একটি সম্মেলন আয়োজন আহ্বানে তালেবানের সাথে যোগ দেয়।

দেশগুলো জানায়, গত ২০ বছর ধরে দেশটিতে সেযব দেশের বাহিনী উপস্থিত ছিল, তাদেরই প্রধান বোঝাটি বহন করতে হবে।

এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দিকেই ইঙ্গিত করা হয়েছে। তারা ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পর আফগানিস্তানে হামলা চালায়। আর তাদের আকস্মিক প্রত্যাহারর ফলে আগস্টে তালেবান বাহিনী পুরো দেশের নিয়ন্ত্রণ গ্রহণ করে।

ওয়াশিংটন কারিগরি সমস্যার কথা উল্লেখ করে এই সম্মেলনে যোগ দেয়নি। তবে ভবিষ্যতের আলোচনায় যোগ দেবে বলে জানিয়েছে।

রাশিয়া আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়ে বলে, আফগানিস্তানে সঙ্ঘাত সৃষ্টি হলে তা পুরো অঞ্চলে ছড়িয়ে পড়ে আঞ্চলিক স্থিতিশীলতার সৃষ্টি করতে পারে।
সূত্র : আল জাজিরা

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD