মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
       
শিরোনাম :
জামপুরের আ’লীগ কর্মী লিভার ক্যানসারে আক্রান্ত,   চিকিৎসায় আর্থিক সহযোগিতা চেয়েছেন পরিবার সোনারগাঁওয়ে পাগলা কুকুরের কামড়ে নারী শিশুসহ ৩২জন আহত সোনারগাঁওয়ে মেঘনা টোল প্লাজায় মাইক্রোবাসে আগুন, দগ্ধ ৫ সোনারগাঁও পল্লী বিদ্যুতের সেই ডিজিএমকে অবশেষে বদলি   জামপুরে বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মিলাদ ও দোয়া সোনারগাঁওয়ে শিশুর মরদেহ উদ্ধার , গুরুত্বর অবস্থায় হাসপাতালে মা  সোনারগাঁওয়ে তিতাসের অভিযানে দু’দিনে ১৬ শ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের নির্বাচনে নাফিজ-স্মিথ পরিষদের মনোনয়নপত্র দাখিল সোনারগাঁওয়ে দলিল লিখককে কুপিয়ে ও গুলি করে হত্যার চেষ্টা সোনারগাঁওয়ে অজ্ঞাত নারীর অর্ধ গলিত লাশ উদ্ধার

লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসবে ভক্তদের ঢল

তানজিম হোসেন  মোল্লা, বারদী থেকে ফিরে :
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বারদীতে হিন্দু সম্প্রদায়ের আধ্যাত্মিক সাধক লোকনাথ ব্রহ্মচারীর ১৩৩ তম তিরোধান দিবসে লোকনাথ আশ্রমে ভক্তদের ঢল নেমেছে। ভক্তদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে আশ্রমের আশপাশের এলাকা। শনিবার ভোর থেকেই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার লোকনাথ ভক্ত আশ্রমে তিরোধান উৎসবে যোগ দিয়েছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে লোক সমাগমও। সকালে কীর্তনের মধ্য দিয়ে তিরোধান উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর চলে পূজা অর্চনা, গীতা পাঠ, কীর্তন, রাজভোগ, বাল্য ভোগ ও প্রসাদ বিতরণ। আশ্রমে আসা মানুষের আগমনের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মদনপুর ও এশিয়ান হাইওয়ে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এছাড়াও মোগরাপাড়া চৌরাস্তা থেকে বারদী যাওয়ার সবগুলো রাস্তায় যানজট ছিল।  ফলে আগত ভক্তদের গুনতে হয়েছে বাড়তি ভাড়া। তিরোধান উৎসব উপলক্ষে স্থানীয় প্রশাসন কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে।

হিন্দু ধর্মাবলম্বীদের মতে, লোকনাথ ব্রহ্মচারী ১৭৩০ খ্রিষ্টাব্দে ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার বারাসাতের দে গঙ্গা থানার কচুয়া (কাঁকড়া) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা রামনারায়ণ ঘোষাল ও মা কমলা দেবী। লোকনাথ ছিলেন তাঁর মা-বাবার ছোট ছেলে। তিনি হিমালয়ে গিয়ে ৪০বছর সাধনা করেন। তিনি আফগানিস্তানের কাবুলে আরবি ভাষা ও কোরআন শাস্ত্র শিক্ষা করে ইসলাম ধর্ম এবং এর দর্শন সম্পর্কে জ্ঞান লাভ করেন। লোকনাথের যখন মাত্র ১০ বছর বয়স তখনই তাকে সর্বশাস্ত্র পারদর্শী সন্ন্যাসী ভগবান গাঙ্গুলীর হাতে তুলে দেন বাবা রামনারায়ণ। মানবতাই মানুষের শ্রেষ্ঠ ধর্ম এ বাক্য অন্তরে লালন করে মানবজাতির কল্যাণে কাজ করে দীর্ঘ ২৬ বছর সোনারগাঁওয়ের বারদী এলাকায় অবস্থান করেন মহাসাধক লোকনাথ ব্রহ্মচারী। ১৬০ বৎসর বয়সে ১৯ জৈষ্ঠ্য তারিখে বারদী আশ্রমে এ সাধকের মহাপ্রয়াণ ঘটে। এরপর থেকেই প্রতিবছর ১৯ জৈষ্ঠ্য লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব পালন করে আসছে আশ্রম কর্তৃপক্ষ।

লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম কমিটির সভাপতি আশোক মাধব রায় জানান, তিরোধান উৎসবে অংশ নিতে এরই মধ্যে প্রতিবেশী দেশ ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা থেকেও বিপুল সংখ্যক লোকনাথ ভক্ত বারদী আশ্রমে এসেছেন। তাদের থাকা ও খাওয়ার সু-ব্যাবস্থা করা হয়েছে। এ বছর ভারত থেকে সবচেয়ে বেশি ভক্ত এসেছেন।

এদিকে লোকনাথ ব্্রহ্মচারীর তীরোধান উৎসব উপলক্ষে নারায়ণগঞ্জ-৩ আসনের সাংসদ লিয়াকত হোসেন খোকা লোকনাথ ভক্তদের বিনামূল্যে পানি বিতরণ ও শিশুদের জন্য দুধ বিতরণ করেন।

সোনারগাঁও থানার পরিদর্শক তদন্ত মোহাম্মদ আহসান উল্লাহ জানান, বারদী যাওয়ার সবগুলো পথে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এজন্য পুলিশ, আনসার, র‌্যাব সদস্যরা যৌথভাবে কাজ করছেন।

সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার মো. রেজওয়ান উল ইসলাম জানান, লোকনাথ ভক্তদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আশ্রম এলাকায় অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রনে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD