বুধবার, ২২ মে ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
       
শিরোনাম :
মাহফুজুর রহমান কালাম বেসরকারীভাবে নির্বাচিত আজ সোনারগাঁওয়ে উৎকন্ঠা ও আতঙ্কের ভোট, হাড্ডাহাড্ডি লড়াইয়ে দুই প্রার্থী সোনারগাঁওয়ে আন্তর্জাতিক জাদুঘর দিবস উদযাপন, আনন্দ শোভাযাত্রা সোনারগাঁওয়ে নিরাপত্তাহীনতা ইউপি চেয়ারম্যান,  থানায় জিডি সোনারগাঁওয়ে জনপ্রতিনিধিদের নিয়ে ফেসবুকে অপপ্রচারের অভিযোগ, থানায় জিডি সোনারগাঁওয়ে দু’দিনে ৪ হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন সোনারগাঁওয়ে পুলিশের তালিকাভূক্ত দুই সন্ত্রাসী গ্রেপ্তার সোনারগাঁওয়ে রবীন্দ্রনাথ ও লোকসংস্কৃতি নিয়ে সেমিনার অনুষ্ঠিত সোনারগাঁওয়ে গত ৮ দিন ধরে দুই সহোদর নিখোঁজ অ্যাম্বোলেন্সে অক্সিজেন সিলেন্ডারে করে পাচারকালে ৬০ হাজার পিস ইয়াবা উদ্ধার

সোনারগাঁওয়ে জার্মানভিত্তিক টেক্সটাইল কেমিক্যাল উৎপাদনকারী প্রতিষ্ঠানের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :
নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোনে জার্মানভিত্তিক (এমআইইজেড) টেক্সটাইল  কেমিক্যাল উৎপাদনকারী প্রতিষ্ঠান সিএইচটি’র যাত্রা শুরু করা হয়েছে।
মঙ্গলবার সকালে সোনারগাঁওয়ের টিপুরদী এলাকায় সিএইচটি বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের কারখানাটি উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) নির্বাহী সদস্য আলী আহসান, মেঘনা গ্রæপ অব ইন্ডাষ্ট্রিজের পরিচালক তানজিমা বিনতে মোস্তফা, সিএইচটি গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা চেয়ারম্যান ড. ফ্র্যাংক নওম্যান।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ হুমায়ুন বলেন, মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোনের ঢাকার কাছাকাছি অবস্থিত। মহাসড়কের পাশেই হওয়াতে এখানে যাতায়াত ব্যবস্থা খুবই সহজ। সবধরনের সুযোগ-সুবিধা রয়েছে এখানে। বাংলাদেশের অর্থনীতির একটি বড় অংশ টেক্সটাইল ইন্ডাস্ট্রির সাথে যুক্ত। সিএইচটি এখানে টেক্সটাইল ডাইস এবং কেমিক্যাল উৎপাদন করবে। এতে টেক্সটাইল খাতে আরও উন্নতি ঘটবে বলে আশা করি। তিনি আরো বলেন, বাংলাদেশ সরকার ব্যবসা বান্ধব। বর্তমান সরকারের নানামূখী উদ্যোগের কারণে দেশ খুব দ্রæত সবগুলো খাতে উন্নতি করছে। করোনা মহামারীর সময়ও দেশে অর্থনীতির চাকা সচল ছিল। আমরা আশা করি বিদেশী  কোম্পানিগুলো এদেশে তাদের বিনিয়োগ বাড়াবে। এ জন্য বর্তমান সরকার সবধরনের সুযোগ সুবিধা দিচ্ছেন।
 মেঘনা গ্রুপের পরিচালক তানজিমা বিনতে মোস্তফা বলেন, ‘প্রাইভেট ইকোনমিক জোন প্রতিষ্ঠা করা সরকারের উল্লেখযোগ্য একটি সিদ্ধান্ত। যা বিদেশী বিনিয়োগকে উৎসাহী করেছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বেজাকে ধন্যবাদ জানাতে চাই। প্রাইভেট ইকোনমিক জোন বাংলাদেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বাংলাদেশ সরকারের প্রথম প্রাইভেট ইকোনমিক জোনের লাইসেন্স প্রাপ্ত ব্যবসায়ীক প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)। এমজিআই দেশে তিনটি ইকোনমিক জোন প্রতিষ্ঠা করে দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে।
প্রতিটি ইকোনমিক জোনে বিশ্বমানের সুযোগ-সুবিধা নিশ্চিত করে বিদেশী প্রতিষ্ঠানগুলোকে টেকসই ও কার্যকর বিনিয়োগে উদ্বুদ্ধ করছে এমজিআই। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত ইকোনমিক জোনে অস্ট্রলিয়া, জাপান, জার্মানি, চীন, ভারত, নরওয়েসহ ১১টি বিদেশী কোম্পানির মোট ২২টি শিল্প প্রতিষ্ঠান স্থাপন করা হয়েছে। এ ধারাবাহিকতা বজায় থাকলে শীঘ্রই বাংলাদেশ অর্থনৈতিক সূচকের পরবর্তী ধাপে উন্নীত হবে।
সিএইচটি কর্তৃপক্ষ সাংবাদিকদের জানান, জার্মানির বহুজাতিক প্রতিষ্ঠান জিএমবিএইচ’র অঙ্গ প্রতিষ্ঠান সিএইচটি। বিশ্বের কয়েকটি দেশে সিএইচটি’র কার্যক্রম চলমান রয়েছে। বাংলাদেশে এই প্রথম প্রতিষ্ঠানটি তাদের যাত্রা শুরু করেছে। দুই দশমিক দুই একর জমির উপর নির্মিত সিএইচটি বাংলাদেশ প্রাইভেট লিমিটেড কারখানাটিতে টেক্সটাইল ডাইস ও কেমিক্যাল উৎপাদন করা হবে। পরীক্ষামূলক উৎপাদন কাজ শুরু হলেও কারখানাটি সম্পূর্ণভাবে এ মাসের শেষের দিকে উৎপাদনে যাবে। আগে যেসব কেমিক্যাল ইউরোপের বিভিন্ন দেশ থেকে আমদানি করতে হতো সেসব কেমিক্যাল বাংলাদেশ থেকেই ব্যাক টু ব্যাক এলসি’র মাধ্যমে অল্প সময়ের ব্যবধানে  লোকাল কাস্টমার পাবেন।
পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD