রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১০:২৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
       

সোনারগাঁওয়ে কন্টেইনার ভর্তি বিপুল পরিমাণ বিদেশি মদ উদ্ধার, আটক ২

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :
চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে পাচারের সময় নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে টিপুরদী এলাকায় অভিযান চালিয়ে কন্টেইনার ভর্তি বিপুল পরিমান অবৈধ বিদেশী মদসহ দুইজনকে আটক করেছে র‌্যাব সদস্যরা।

আটকৃতরা হলেন মুন্সিগঞ্জের লৌহজংয়ের নাগেরহাটের মৃত শেখ জয়নুল আবেদীনের ছেলে সাইফুল ইসলাম (৩২) ও শ্রীনগরের ঘোলঘর ভুইচিত্র এলাকায় মোঃ আক্কাস মোল্লার ছেলে মোঃ নাজমুল মোল্লা (২৩)।

শনিবার বিকেলে র‌্যাব ১১ এর অধিনায়ক লে. কর্ণেল তানভীর মাহমুদ পাশা এ তথ্য নিশ্চিত করেছেন। এ ছাড়ায় এ ঘটনায় আরো কয়েকজন আসামি পলাতক আছে যাদের গ্রেফতারের অভিযান অব্যাহত রেখেছে র‌্যাব। শনিবার ভোররাতে বিশেষ অভিযান চালিয়ে এসব মদ আটক করা হয়।

র‌্যাব ১১ এর অধিনায়ক লে. কর্ণেল তানভীর মাহমুদ পাশা সোনারগাঁও নিউজকে জানান, শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম বন্দর থেকে কাস্টমসের স্ক্যানিং না করেই অবৈধ পণ্যের দুইটি কনটেইনার পৃথক লরিতে করে ঢাকার উদ্দেশ্যে খালাস করা হয়েছে এমন সংবাদের ভিত্তিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের টিপরদীসহ দুইটি চেক পোস্ট বসিয়ে তল্লাশি শুরু করে। শনিবার সকালে কনটেইনার দুইটি আটক করা হলে পুরো কনটেইনার ভর্তি বিপুল পরিমান বিদেশী দামি ব্রান্ডের মদ পাওয়া যায়। র‌্যাব এগুলো জব্দসহ কনটেইনার থেকে দুইজনকে আটক করে। পরে এ বিষয়ে র‌্যাব চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে তাদের অবহিত করলে দুপুরে চট্টগ্রাম কাস্টমসসহ শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা ঘটনাস্থলে আসেন। তিনি বলেন, বিপুল পরিমাণ বিদেশি মদসহ দুজনকে আটক করেছি। তবে মূল্য ও কি পরিমান মদ উদ্ধার হয়েছে তা এখনও বলা যাচ্ছে না। গননা কাজ চলছে। পরে জানানো হবে। পলাতকদের ধরতে অভিযান অব্যাহত আছে। দুটি চালান পাওয়া গেছে। একটিকে ইয়ার্ন অর্থ্যাৎ সুতা ও অন্যটিতে মেশিনারিজ লেখা রয়েছে। ভুল তথ্য দিয়ে বন্দর পার করা হয়েছে বলে ধারনা করছেন তিনি। বিদেশী মদের বিপরীতে ট্যাক্সেও কোন ডকুমেন্ট তারা পাননি বলেও জানান।

সুতা ও মেশিন আমদানীর ভূয়া ডকুমেন্ট দিয়ে এসব বিদেশী মদ চট্টগ্রাম বন্দর ছাড়ে বলে কাষ্টমস হাউজের ডিপুটি কমিশনার শরফুদ্দিন মিয়া জানান। আইপি জালিয়াতি করে কুমিল্লা ও ঈশ্বরদী ইপিজেডের দুটি প্রতিষ্ঠানের নাম অপব্যবহার করে মেশিনারি ও ববিন ঘোষণায় চালান দুটি খালাস করা হয়।

চট্টগ্রাম কাস্টম হাউস সূত্রে জানা গেছে, মদ ভর্তি দুইটি কনটেইনার খালাস হবে চট্টগ্রাম বন্দর থেকে এমন গোপন সংবাদের ভিত্তিতে কমিশনার এবং জয়েন্ট কমিশনারের (জেটি) তত্ত্বাবধানে কাস্টম হাউস চট্টগ্রামের এআইআর টিম, আনস্টাফিং, স্ক্যানিং ও গেট ডিভিশনের সার্বিক প্রচেষ্টায় এবং র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সহায়তায় সারারাত কার্যক্রম শেষে চট্টগ্রাম বন্দর থেকে বের হয়ে যাওয়া চালান দুটি সম্বলিত গাড়ি নারায়ণগঞ্জের সোনারগাঁও থেকে আটক করা হয়। আইপি জালিয়াতি করে কুমিল্লা ও ঈশ্বরদী ইপিজেডের দুটি প্রতিষ্ঠানের নাম অপব্যবহার করে মেশিনারি ও ববিন ঘোষণায় চালান দুটি খালাস করা হয়। দুইটি চালানের ইনভেন্ট্রি কার্যক্রম চলমান রয়েছে। উচ্চ শুল্কের পণ্য হওয়ায় বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি হয়েছে এ দুটি চালানে।

কাস্টম হাউসের ডেপুটি কমিশনার শরিফুদ্দিন মিয়া সোনারগাঁও নিউজকে আরো জানান, কুমিল্লা ইপিজেডের হেশি টাইগার কোম্পানি লিমিটেডের নামে ২০ জুলাই টেক্সটার্ড ইয়ান ঘোষণায় চীন থেকে আসা ১৯ হাজার ৬৫০ কেজি ওজনের চালানটি খালাসের জন্য কাস্টম হাউসের প্লাসের জন্য কাস্টম হাউসে বিল অফ এন্ট্রি দাখিল করেছিল। একইদিন ঈশ্বরদী ইপিজেডের বিএইচকে টেক্সটাইল লিমিটেডের নামে চীন থেকে আসা রোভিং মেশিন ববিন ঘোষণায় ২০ হাজার ৭৫০ কেজি ওজনের চালানটি খালাসের জন্য বিল অফ এন্ট্রি দাখিল করেছিল। সিঅ্যান্ডএফ হিসেবে ছিল চট্টগ্রামের ডবলমুরিংয়ের ৬৯৯ কেবি দোভাষ লেনের জাফর আহমেদ। দুইটি চালানে তরল মদ পাওয়া যায়। বিষয়টি নিয়ে কাস্টমস বিভাগ তদন্ত করছে। অনিয়মের সাথে কাস্টমসের কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

 

 

 

 

 

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.
© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD