বুধবার, ২২ মে ২০২৪, ০৮:১৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
       
শিরোনাম :
মাহফুজুর রহমান কালাম বেসরকারীভাবে নির্বাচিত আজ সোনারগাঁওয়ে উৎকন্ঠা ও আতঙ্কের ভোট, হাড্ডাহাড্ডি লড়াইয়ে দুই প্রার্থী সোনারগাঁওয়ে আন্তর্জাতিক জাদুঘর দিবস উদযাপন, আনন্দ শোভাযাত্রা সোনারগাঁওয়ে নিরাপত্তাহীনতা ইউপি চেয়ারম্যান,  থানায় জিডি সোনারগাঁওয়ে জনপ্রতিনিধিদের নিয়ে ফেসবুকে অপপ্রচারের অভিযোগ, থানায় জিডি সোনারগাঁওয়ে দু’দিনে ৪ হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন সোনারগাঁওয়ে পুলিশের তালিকাভূক্ত দুই সন্ত্রাসী গ্রেপ্তার সোনারগাঁওয়ে রবীন্দ্রনাথ ও লোকসংস্কৃতি নিয়ে সেমিনার অনুষ্ঠিত সোনারগাঁওয়ে গত ৮ দিন ধরে দুই সহোদর নিখোঁজ অ্যাম্বোলেন্সে অক্সিজেন সিলেন্ডারে করে পাচারকালে ৬০ হাজার পিস ইয়াবা উদ্ধার

সোনারগাঁওয়ে দিনব্যাপী স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :
“আপনার স্বাস্থ্য আমাদের অঙ্গিকার”-এ শ্লোগানকে সামনে রেখে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে দিনব্যাপী স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে সোনারগাঁও স্বাস্থ্য কমপ্লেক্স এর উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সাংবাদিক, শিক্ষক, জন-প্রতিনিধি, মসজিদের ইমান, রাজনীতিবিদ ও সমাজসেবকসহ বিভিন্ন সেক্টরের লোকজন অংশ নেন।

স্বাস্থ্য বিষয়ক কর্মশালায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ডাক্তার সাবরিনা হক উপস্থিত সকলের উদ্দেশ্যে নন-কমিউনিকেবল রোগের কারন এবং সেগুলোর প্রতিকার নিয়ে আলোচনা করেন। বিশেষ করে ডায়াবেটিস, হৃদরোগ, কিডনিরোগ, হার্ট-এটাক, স্ট্রোক ও উচ্চ রক্তচাপসহ অন্যান্য রোগে আক্রান্ত মানুষদের কিভাবে চিকিৎসাসেবা ও এসকল রোগ থেকে কিভাবে রেহাই পাওয়া যায় সে বিষয়ে দিক-নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

কর্মশালায় ডাক্তার সাবরিনা হক বলেন, আমাদের দেশে প্রতিবছর লক্ষলক্ষ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অকালে মৃত্যুবরণ করছে। বিভিন্ন রোগ থেমে বাঁচতে সকলকে হাটার অভ্যাস, নিয়মিত ব্যায়াম ও খাদ্যাভ্যাসকে বেশি প্রাধান্য দিয়ে বলেন, নন-কমিউনিকেবল রোগে আক্রান্ত হয়ে বিশ্বে প্রতিবছর ৪ কোটির বেশী ও শতকরা ৭০ ভাগ মানুষ মারা যাচ্ছে, তবে নিন্ম ও মধ্যম-আয়ের দেশে এ রোগ সমূহে মারা যাচ্ছে শতকরা ৮৭ জন। তিনি বলেন, বাংলাদেশে নন-কমিউনিকেবল রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ৫৯ জন, অর্থাৎ প্রতিবছর ৮ লক্ষ ৮৬ হাজার মানুষ মৃত্যুবরণ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে আগামী ২০৩০ সালের মধ্যে সরকার ও রাষ্ট্র-প্রধানগণ নন-কমিউনিকেবল ডিজিজ সমূহের যথাযথ প্রতিরোধ ও পর্যাপ্ত চিকিৎসা প্রদানের মাধ্যমে মৃত্যু ঝুঁকি ৩ ভাগের ১ ভাবে নামিয়ে আনার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলেও বক্তব্যে উল্লেখ করেন তিনি।

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD