শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
       
শিরোনাম :
সোনারগাঁয়ের জনগনের ভালোবাসা নিয়ে সারাজীবন বেঁচে থাকতে চাই –সাবেক সাংসদ খোকা সোনারগাঁওয়ে করোনা যোদ্ধাকে নিয়ে অপপ্রচার ও  হত্যার চেষ্টার অভিযোগ, দোষীদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন  সোনারগাঁওয়ে বাড়ির মালিক ও তার ছেলেকে পিটিয়ে জখম, ভাড়াটিয়া শ্লীলতাহানি সোনারগাঁওয়ে লোক প্রযুক্তি ও পালকির গান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সোনারগাঁওয়ে তিনদিন ব্যাপী বউ মেলা চলছে সোনারগাঁওয়ে যাদুঘরে পক্ষকাল ব্যাপী বৈশাখি মেলা শুরু কাঁচপুরে কলেজ শিক্ষার্থী ছিনতাইকারী কবলে,  মোবাইল ও নগদ টাকা ছিনতাই বারদী সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ৬শ’ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ সনমান্দিতে আড়াই হাজার শ্রমজীবি মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ  জামপুরে মাতৃভূমি সমাজকল্যাণ ফাউন্ডেশনের উদ্যাগে ঈদ উপহার সামগ্রী বিতরণ

বারদীতে লোকনাথ ব্রহ্মচারীর ১৩২ তম তিরোধান উৎসব উদযাপিত

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বারদীতে অবস্থিত উপমহাদেশের অন্যতম গুরু ও হিন্দু সম্প্রদায়ের আধ্যাত্বিক মহাসাধক লোকনাথ ব্রহ্মচারীর ১৩২তম তিরোধান উৎসব ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে  শুক্রবার উদযাপিত হয়েছে ।

উৎসবকে কেন্দ্র করে বারদী ও এর আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ধর্মীয় বিভিন্ন আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে  শুক্রবার সকাল থেকে উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। দিনভর ভক্তিমূলক গান, গীতা ও চন্ডী পাঠ ও আগত ভক্তদের মধ্যে প্রসাদ বিতরন করা হয়। এছাড়াও লোকনাথ সেবা সংঘ, শারদাঞ্জলি ফোরাম বাংলাদেশসহ বিভিন্ন সংগঠন আগত ভক্তদের মাঝে বিনামূল্যে সেবামূলক কার্যক্রম পরিচালনা করেন। সেবার মধ্যে রয়েছে, শিশুদের জন্য দুধ বিতরণ, ঔষধসহ চিকিৎসা সেবা, মিষ্টি, চিড়ামুড়ি, বাতাসা, পানি ও শরববত বিতরণ। করোনার জন্য গত দু’বছর উৎসব বন্ধ ছিল। এবছর করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এবার উৎসবে হিন্দু সম্প্রদায়ের লোকজনের সমাগম একটু বেশি।

লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম কমিটির সাধারণ সম্পাদক শংকর কুমার দে সোনারগাঁও নিউজকে জানান, বাংলা ১২৯৭ সালের ১৯ জৈষ্ঠ্য ১৬০ বছর বয়সে সোনারগাঁওয়ের বারদীতে দেহ ত্যাগ করেন লোকনাথ ব্রহ্মচারী। তাঁর তিরোধানের পর থেকেই হিন্দু সম্প্রাদায়ের লোকজন ব্যাপক আনুষ্ঠানিকতার মাধ্যমে প্রতি বছর তিরোধান উৎসব পালন করে আসছে। তিরোধান উৎসব উপলক্ষে লোকনাথ আশ্রমে পূজা অর্চনা, গীতা পাঠ, কীর্তন, রাজভোগ, বাল্য ভোগ ও প্রসাদ বিতরনসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। দূর দূরান্ত  থেকে আসা লোকনাথ ভক্তদের জন্য আশ্রমের ভেতরে অবস্থিত কয়েকটি তীর্থ নিবাসে থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তার জন্য রয়েছে বিপুল পরিমাণ র‌্যাব ও পুলিশ। যানজট নিরসনে পুলিশের পাশাপাশি আশ্রম কমিটির পক্ষ থেকে স্বেচ্ছাসেবক কাজ করে যাচ্ছেন।

সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ হাফিজুর রহমান সোনারগাঁও নিউজকে জানান, লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে আসা ভক্তদের ব্যাপক নিরাপত্তা দিতে পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীসহ বিভিন্ন আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছে। আশ্রম এলাকায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা  তৌহিদ এলাহী সোনারগাঁও নিউজকে জানান, বারদীতে আশ্রম উৎসব উপলক্ষে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুরো আশ্রম এলাকাকে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। আশ্রম এলাকায় তিনজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ভ্রাম্যমান আদালত পরিচালনা করার জন্য নিয়োজিত আছে। আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী ছাড়াও সাদা পোশাকে নিরাপত্তা দেওয়া হয়েছে। এছাড়াও একটি অস্থায়ী স্বাস্থ্য সেবা কেন্দ্রে অসুস্থ দর্শনার্থীদের সেবা দানের নিয়োজিত ছিলেন।

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD