শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
       
শিরোনাম :
সোনারগাঁয়ের জনগনের ভালোবাসা নিয়ে সারাজীবন বেঁচে থাকতে চাই –সাবেক সাংসদ খোকা সোনারগাঁওয়ে করোনা যোদ্ধাকে নিয়ে অপপ্রচার ও  হত্যার চেষ্টার অভিযোগ, দোষীদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন  সোনারগাঁওয়ে বাড়ির মালিক ও তার ছেলেকে পিটিয়ে জখম, ভাড়াটিয়া শ্লীলতাহানি সোনারগাঁওয়ে লোক প্রযুক্তি ও পালকির গান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সোনারগাঁওয়ে তিনদিন ব্যাপী বউ মেলা চলছে সোনারগাঁওয়ে যাদুঘরে পক্ষকাল ব্যাপী বৈশাখি মেলা শুরু কাঁচপুরে কলেজ শিক্ষার্থী ছিনতাইকারী কবলে,  মোবাইল ও নগদ টাকা ছিনতাই বারদী সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ৬শ’ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ সনমান্দিতে আড়াই হাজার শ্রমজীবি মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ  জামপুরে মাতৃভূমি সমাজকল্যাণ ফাউন্ডেশনের উদ্যাগে ঈদ উপহার সামগ্রী বিতরণ

সোনারগাঁওয়ে বহুতল ভবন নির্মাণে পাইলিংয়ে হাইড্রোলিক মেশিন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বহুতল ভবন নির্মাণের পাইলিংয়ে শক্তিশালি হাইড্রোলিক মেশিন ব্যবহার করে আশপাশের প্রায় ১০টি ভবন ক্ষতিগ্রস্থ করার অভিযোগ উঠেছে। উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় প্রিন্সিপাল ১০০ প্লাজা নামের একটি মার্কেটের ভবন নির্মাণে এ হাইড্রোলিক মেশিন ব্যবহারের এ অভিযোগ উঠে। এ ঘটনায় পাশ্ববর্তী ৭ মার্কেটের মালিক যৌথভাবে শনিবার সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার ও থানার ওসির বরাবর অভিযোগ দায়ের করেছেন।

জানা যায়, উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় খন্দকার প্লাজা ভেঙ্গে প্রিন্সিপাল ১০০ প্লাজা নামে মার্কেটের ভবন নির্মাণ কাজ শুরু করা হয়। চারদিকে ষ্ট্রীলের প্লেট দিয়ে বেষ্টনি দিয়ে সড়ক ও জনপদের রাস্তা সংকোচিত করে ভবন নির্মাণ কাজ শুরু করা হয়। সম্প্রতি ৭ তলা বিশিষ্ট এ মার্কেটের পাইলিংয়ে শক্তিশালী হাইড্রোলিক মেশিনের ব্যবহার করা হয়। এ হাইড্রোলিক মেশিন ব্যবহার করে পাইলিং করায় কম্পনের সৃষ্টি হচ্ছে। পাশাপাশি বিকট শব্দে আশপাশের মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। পাইলিংয়ের কম্পনের কারনে আশপাশের পুরানো দূর্বল ভবন ধ্বসে প্রাণহানীর আশংকার করছেন স্থানীয়রা। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য শনিবার রহমত ম্যানশন, হাজী জালাল টাওয়ার, আঃ রহমান প্লাজা, বাদশা খাঁ প্লাজা, হাজী মোস্তফা প্লাজা, ভূঁইয়া প্লাজা ও স্বপ্নদীপ প্লাজার মালিকরা যৌথভাবে সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার ও সোনারগাঁও থানায় অভিযোগ দায়ের করেন।

রহমত ম্যানশনের মালিক ড. মো. নূর আলম জানান, আমাদের পাশ্ববর্তী প্রিন্সিপাল ১০০ প্লাজার ভবন নির্মাণে হাইড্রোলিক মেশিন ব্যবহারের ফলে কম্পনে প্রায় আশপাশের দুই কিলোমিটারে প্রায় অর্ধশত ভবন ক্ষতিগ্রস্থ হচ্ছে। এভাবে চলতে থাকলে আশপাশের দূর্বল ভবনগুলো ধ্বসে পড়ে প্রাণহানী হতে পারে। হাইড্রোলিক মেশিন পরিবর্তন করে তাদের ভবন নির্মাণে স্বাভাবিক মেশিন ব্যবহার করার জন্য অনুরোধ করছি।

বাদশা খাঁ প্লাজার মালিক আমির আলী জানান, তাদের ভবন নির্মাণে হাইড্রোলিক মেশিন ব্যবহারে আমাদের ভবণ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আমাদের ভবনে প্রায় অর্ধশতাধিক দোকান, আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। এতে প্রতিদিন কয়েক হাজার মানুষ আসা যাওয়া করে। কম্পনের ফলে ভবন ভেঙ্গে প্রাণহানী হলে এর দায়িত্ব কে নেবে?।

নির্মানাধীন প্রিন্সিপাল ১০০ প্লাজা ভবনের তত্বাবধায়ক শেখ বিল্লাল হোসেন জানান, বর্তমানে পাইলিং কাজ বন্ধ আছে। এ ভবন নির্মাণে কর্তৃপক্ষ রয়েছে। পাইলিংয়ে হাইড্রোলিক মেশিনের বিষয়টি প্রশাসনের সঙ্গে কর্তৃপক্ষ বুঝে নেবেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সোনারগাঁও উপজেলা প্রকৌশলী আরজুরুল হক আরজু জানান, অভিযোগ পেয়ে সাময়িকভাবে নির্মান কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। আশপাশের সকল ভবন ঝুঁকিপূর্ণ। হাইড্রোলিক মেশিনের কম্পনের ভবনগুলো ক্ষতিগ্রস্থ হতে পারে।

সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ এলাহী জানান, অভিযোগ পেয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীকে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD