শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
       
শিরোনাম :
সোনারগাঁওয়ে করোনা যোদ্ধাকে নিয়ে অপপ্রচার ও  হত্যার চেষ্টার অভিযোগ, দোষীদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন  সোনারগাঁওয়ে বাড়ির মালিক ও তার ছেলেকে পিটিয়ে জখম, ভাড়াটিয়া শ্লীলতাহানি সোনারগাঁওয়ে লোক প্রযুক্তি ও পালকির গান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সোনারগাঁওয়ে তিনদিন ব্যাপী বউ মেলা চলছে সোনারগাঁওয়ে যাদুঘরে পক্ষকাল ব্যাপী বৈশাখি মেলা শুরু কাঁচপুরে কলেজ শিক্ষার্থী ছিনতাইকারী কবলে,  মোবাইল ও নগদ টাকা ছিনতাই বারদী সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ৬শ’ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ সনমান্দিতে আড়াই হাজার শ্রমজীবি মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ  জামপুরে মাতৃভূমি সমাজকল্যাণ ফাউন্ডেশনের উদ্যাগে ঈদ উপহার সামগ্রী বিতরণ ঈদের দিন পর্যন্ত আমরা সবাই মাঠে কাজ করে যাবো–হাইওয়ে পুলিশ প্রধান

সোনারগাঁওয়ে কোটি টাকা ব্যায়ে ৩৩ মন্ডপে হচ্ছে দূর্গোৎসব  

মাহবুবুল ইসলাম সুমন :
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে এবছর ৩৩ টি মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দূর্গোৎসব। মনমুগ্ধকরভাবে সাজানো হচ্ছে পূজা মন্ডপগুলোকে। বিরাজ করছে সাজ সাজ রব। সাজসজ্জা ও প্রসাদ বিতরণসহ ব্যায়বহুল এই দূর্গোৎসব উদযাপন করতে এবছর খরচ হবে প্রায় কোটি টাকা।
জানা গেছে, এবছর সোনারগাঁওয়ের মোগরাপাড়া, বৈদ্যেরবাজার, বারদী, জামপুর, সাদীপুর, নোয়াগাঁও, কাঁচপুরসহ বিভিন্ন ইউপি ও সোনারগাঁও পৌরসভাসহ ৩৩ টি মন্ডপে অনুষ্ঠীত হচ্ছে শারদীয় দূর্গোৎসব। এবার প্রতিটি মন্ডপেই পৃথকভাবে দেবী দুর্গার প্রতিমা বানানো, রং, কাপড়, অলংকার, আলোকসজ্জাসহ প্রসাদ বিতরণের জন্য খরচ পরবে প্রায় আড়াই থেকে ৩ লাখ টাকা। যা গড় হিসেবে সব মিলিয়ে ৩৩ টি মন্ডপের জন্য ব্যায় হবে প্রায় এক কোটি টাকা বা তার চেয়ে কিছু বেশি। এরমধ্যে স্থানীয় সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা ও নারায়ণগঞ্জ জেলা হিন্দু কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে অনুদানের আশ্বাস দেয়া হয়েছে। এছাড়াও সরকারিভাবে প্রতি মন্ডপের জন্য অনুদান আসবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার রেজওয়ান উল ইসলাম।
সোনারগাঁও উপজেলা পূজা উদ্যাপন কমিটির সভাপতি লোকনাথ দত্ত জানান, শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার প্রতিক দেবী দুর্গা। এবার মা দুর্গা আসছেন ঘোটকে চড়ে ও গমন করবেন ঘোটকেই। এরই মধ্যে প্রতিমা সাজানোর কাজ প্রায় শেষ। এদিকে প্রতিদিনই পূজা মন্ডপগুলো দেখতে আসছেন বিভিন্ন বয়সী সব ধর্মের মানুষ। গত ১৪ অক্টোবর মহালয়ার দিন ঘট স্থাপনের মধ্য দিয়ে আমন্ত্রণ জানানো হয় দেবী দূর্গাকে। আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠীর দিন ষষ্ঠ্যাদিকল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা প্রসস্তা, সায়ংকালে দেবীর বোধন এবং আমন্ত্রণের মাধ্যমে দুর্গোৎসবের মূল অনুষ্ঠান শুরু হবে। পর্যায়ক্রমে মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী ও সর্বশেষ বিজয়া দশমীর দিন শারদীয় দূর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপনান্তে বিসর্জ্জন প্রসস্তার মধ্য দিয়ে এক বছরের জন্য বিদায় জানানো হবে মা দুর্গাকে। প্রতিদিনই থাকবে আগতদের জন্য প্রসাদ বিতরণের ব্যবস্থা।
এদিকে যেকোন ধরনের নাশকতা ঠেকাতে পূজা মন্ডপগুলোতে নিছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে জানিয়ে সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ মাহাবুবুল আলম জানান, অতিরিক্ত নিরাপত্তার জন্য পুলিশের পাশাপাশি কাজ করছে র‌্যাব, গোয়েন্দা পুলিশ, আনসার, গ্রাম পুলিশ ও প্রতিটি পূজা উদ্যাপন কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক।
পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD