সোমবার, ১৭ জুন ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
       

শেষ হলো মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা

 

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শেষ হয়েছে।  বৃহস্পতিবার মেলার শেষ দিনে দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে মেলা চত্বর । গত ১৮ জানুয়ারী থেকে শুরু হয়ে বৃহস্পতিবার শেষ হয় মাসব্যাপী এ লোক কারুশিল্প মেলা। মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবে প্রতিদিন হাজার হাজার দেশি-বিদেশি দর্শকের সমাগম ঘটেছে।
ফাউন্ডেশনের পরিচালক এসএম রেজাউল করিমের সভাপতিত্বে লোকজ মেলা সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সংস্কৃতি মন্ত্রনালয়ের সচিব মো. আবুল মনসুর।
দেশীয় সংস্কৃতির পুনরুজ্জীবনে আয়োজিত মাসব্যাপী এ লোক কারুশিল্প মেলায় কর্মরত কারুশিল্পী প্রদর্শনী, লোকজ প্রদর্শনী, পুতুল নাচ, বাইস্কোপ, নাগরদোলা, গ্রামীণ খেলাসহ বাহারী পণ্য সামগ্রীর প্রর্শনের ব্যবস্থা ছিল। মাসব্যাপী উৎসবে প্রতিদিন লোকজ মে সাংস্কৃতিক অনুষ্ঠান, স্কুলের ছেলে মেয়েদের পরিবেশনায় বিলুপ্ত প্রায় গ্রামীণখেলা, পুতুল নাচ, কর্মরত কারুশিল্পীর করুপন্যের প্রর্শনীসহ নানা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
ফাউন্ডেশন সূত্র জানান, এবারের মেলায় কর্মরত কারুশিল্পী প্রদর্শনীর ২৪টি স্টলসহ ১০০টি স্টাল বরাদ্ধ করা হয়েছে। গ্রামের প্রত্যন্ত অ লের প্রথিতদশা ৪৮ জন কারুশিল্পী সক্রিয়ভাবে অংশ নেন। এ বছর সোনারগাঁয়ের দারুশিল্পের কারু কাজ, হাতি ঘোড়া, মমী পুতুলের বর্ণালী-বাহারি পণ্য, জামালপুরের তামা-কাঁসা-পিতলের শৌখিন সামগ্রী, সোনারগাঁয়ের বাহারি জামদানি শিল্প, বগুড়ার লোকজ বাদ্যযন্ত্র, কক্সবাজারের শাঁখা ঝিনুক শিল্প, ঢাকার কাগজের শিল্প, রাজশাহীর মৃৎশিল্প -মাটির চায়ের কাপ, শখের হাঁড়ি, বাটিক শিল্প, খাদিশিল্প, মণিপুরী তাঁতশিল্প, রংপুরের শতরঞ্জি শিল্প, টাঙ্গাইলের বাঁশ- বেতের কারুপণ্য, সিলেটের বেতশিল্প, চাঁপাইনবাবগঞ্জের সুজনি কাঁথা, কিশোরগঞ্জের টেরা কোটা পুতুল, খাগড়াছড়ি ও মৌলভীবাজারের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারুপণ্য, মৌলভীবাজারের বেতের কারুশিল্প, ঠাকুরগাঁয়ের বাশেঁর কারুশিল্প, মাগুড়া ও ঝিনাইদহের শোলাশিল্প, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, পাটজাত কারুপণ্য, লোকজ অলংকার শিল্প, নাগর দোলা, বায়স্কোপ ও মিঠাই মন্ডার পসরা ছিল ষ্টলগুলোতে। মেলার শেষ দিনে বৃহস্পতিবার বিকেলে ফাউন্ডেশনের শিল্পীরা লোকসঙ্গীত পরিবেশন করেন।

 

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD