বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৪০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
       
শিরোনাম :
নোয়াগাঁওয়ে স্মার্ট বাংলাদেশ বির্নিমানের লক্ষে এরফান হোসেন দীপের গণ সংযোগ কান্দারগাঁও সপ্রাবি’র জাতীয় শিক্ষাপদক প্রতিযোগিতা অনুষ্ঠিত সোনারগাঁওয়ে চাঁদাবাজ গ্রেফতার সোনারগাঁওয়ে ইউপি সদস্যকে অপহরণ করে কুপিয়ে ও পিটিয়ে হত্যা চেষ্টা সোনারগাঁওয়ে হাতুড়ি দিয়ে পিটিয়ে স্ত্রী হত্যার অভিযোগে ঘাতক স্বামী গ্রেপ্তার যুগান্তর এর ২ যুগ পূর্তি উপলক্ষে আলোচনা সভা ও কেক কাটা  সোনারগাঁওয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে ডেন্টাল ইউনিটের উদ্বোধন সোনারগাঁওয়ে স্ত্রীকে হাতুড়ি পেটা করে হত্যার ঘটনায় মামলা সন্তানদের সামনে স্ত্রীকে হাতুড়ি পেটা করে হত্যা, স্বামী পলাতক নিয়মিত সাব রেজিষ্ট্রারের দাবিতে দলিল লেখকদের কর্মবিরতি ও বিক্ষোভ

সোনারগাঁওয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা শেষ হলো

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁও নিউজ :
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শেষ হয়েছে। শেষ দিনে দর্শনার্থীদের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। বুধবার মেলার শেষ দিনে হাজারো মানুষের ঢল নামে সোনারগাঁওয়ে। আগত দর্শনার্থীদের পাশাপাশি বিদেশী পর্যটকরাও ভীড় করেছেন এখানে। প্রাচীন লোকজ ঐতিহ্যকে লালন, পরিস্ফুটন এবং চলমান জীবনধারায় সঙ্গে সম্পৃক্ত করার প্রত্যয় নিয়ে গত ২২ ফেব্রুয়ারি থেকে এ মাসব্যাপী লোক কারুশিল্প মেলা শুরু হয়েছে। গতকাল বুধবার মেলার শেষ দিন ছিল। মেলায় আগত দর্শনার্থীরা ঐতিহাসিক পানাম নগরীতেও ভীড় জমিয়েছেন।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ জানান, মাসব্যাপী এ আয়োজন লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব পরিদর্শনে হাজার হাজার দেশি-বিদেশি দর্শকের সমাগম ঘটে। তাঁরা মেলা ও জাদুঘরের প্রাচীন ঐতিহ্যমন্ডিত নিদর্শন, ব্যবহারিক নিদর্শন, প্রাচীন আসবাবপত্র তৈজসপত্র প্রদর্শনী অবলোকনে বাঙালি জাতিসত্তাকে উপলব্দি করার প্রয়াস পান। দর্শনার্থীগণ মেলা ও লোকজ উৎসবে প্রবহমান শৈশব-কৈশর, গ্রাম-বাংলার মায়াময় রূপ খুঁজে পান। মাসব্যাপী দীর্ঘ আয়োজনে ছিল আবহমান বাংলার লোকজীবনের লুপ্তপ্রায় দৃশ্যাবলীর প্রদর্শনী। সোনারগাঁওয়ের বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের পরিবেশনায়-নুনতা, কানামাছি, ও রুমাল চুরি, গোল্লাছুট, দাঁড়িয়াবাঁন্ধা, ফুলটোক্কাসহ গ্রামীণ খেলাধুলা পরিবেশিত হয়।

ফাউন্ডেশন সূত্র জানায়, এবারের মেলায় কর্মরত কারুশিল্পী প্রদর্শনীর ২৪টি স্টলসহ ১০০টি স্টল বসে। মেলার বিশেষ আকর্ষণে দেশের প্রথিতযশা ৪৮ জন কারুশিল্পীর কর্মপরিবেশ ২৪টি স্টলে পণ্যসামগ্রী উৎপাদনের সৃজনশীল প্রদর্শনী পর্যটকগণের কাছে উপস্থাপন করেন। সোনারগাঁওয়ে দারুশিল্পের কারুকাজ, হাতি ঘোড়া, মমী পুতুলের বর্ণালী-বাহারি পণ্য, জামালপুরের তামা-কাঁসা-পিতলের শৌখিন সামগ্রী, সোনারগাঁওয়ের বাহারি জামদানি শিল্প, বগুড়ার লোকজ বাদ্যযন্ত্র, কক্সবাজারের শাঁখা ঝিনুক শিল্প, ঢাকার কাগজের শিল্প, রাজশাহীর মৃৎশিল্প -মাটির চায়ের কাপ, শখের হাঁড়ি, বাটিক শিল্প, খাদিশিল্প, মণিপুরী তাঁতশিল্প, রংপুরের শতরঞ্জি শিল্প, টাঙ্গাইলের বাঁশ-বেতের কারুপণ্য, সিলেটের বেতশিল্প, চাঁপাইনবাবগঞ্জের সুজনিকাঁথা, কিশোরগঞ্জের টেরা কোটা পুতুল, খাগড়াছড়ি ও মৌলভীবাজারের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারুপণ্য, মৌলভীবাজারের বেতের কারুশিল্প, ঠাকুরগাঁয়ের বাশেঁর কারুশিল্প, মাগুড়া ও ঝিনাইদহের শোলাশিল্প, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, পাটজাত কারুপণ্য, লোকজ অলংকার শিল্প, নাগরদোলা,বায়োস্কোপ ও মিঠাই মন্ডার পসরা বসে ষ্টলগুলোতে। মেলা সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে। মেলায় প্রতিদিন সোনারতরী মঞ্চে বাউল সংগীতসহ নানা অনুষ্টান অনুষ্ঠিত হয়েছে। শেষ দিনে বুধবার সন্ধ্যায় লোকসংগীত পরিবেশিত হয়।

পোস্টটি শেয়ার করুন

আপনার মতামত দিন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © Sonargaonnews 2022
Design & Developed BY N Host BD